Debina Bonnerjee

Debina Bonnerjee: পা ফোলা, কোষ্ঠকাঠিন্যের কষ্ট, সন্তানের স্বাস্থ্য নিয়ে দুশ্চিন্তায় অন্তঃসত্ত্বা দেবিনা

বেশ কয়েক বছর ধরে মা হওয়ার চেষ্টা করছেন দেবিনা। কিন্তু তাঁর শারীরিক জটিলতা, বিভিন্ন চিকিৎসার কারণে সন্তান ধারণ করতে পারছিলেন না।

Advertisement
শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ১৬:১৭
Share:

দেবিনা বন্দ্যোপাধ্যায়

আর মাস তিনেক বাকি। তার পরেই দেবিনা বন্দ্যোপাধ্যায় এবং গুরমিত চৌধারির কোলে আসবে একরত্তি। গত ফেব্রুয়ারি মাসে সুখবর দেন মুম্বইয়ের টেলি পাড়ার তারকা দম্পতি। বঙ্গতনয়া দেবিনার শরীরে আরও স্পষ্ট হয়ে উঠেছে মাতৃত্বের চিহ্ন। তা ছাড়া নানা রকম শারীরিক পরিবর্তন লক্ষ করতে পারছেন তিনি। অন্তঃসত্ত্বা হওয়ার শারীরিক অনুভূতিগুলি ইনস্টাগ্রামে লিখলেন সম্প্রতি। সঙ্গে নিজের একটি ছবিও পোস্ট করলেন।

মাতৃত্ব আসন্ন। সন্তানের জন্মের সময় যত এগোচ্ছে, ততই শরীরে নানা রকম বদল আসছে। পা ফুলে গিয়েছে। কোষ্ঠকাঠিন্যের জন্য বারবার বাথরুমে ছুটতে হচ্ছে তাঁকে। সর্দি-কাশি তো লেগেই রয়েছে। শরীরে নানা ধরনের কষ্ট। কিন্তু দেবিনা লিখলেন, ‘এগুলিই আমাকে মনে করিয়ে দিচ্ছে, এটা বাস্তব। সত্যিই আমি মা হতে চলেছি। কত কত বার ‘না’-এর পর এ বার ‘হ্যাঁ’ হয়েছে।’

Advertisement

কিন্তু একইসঙ্গে সন্তানের স্বাস্থ্য নিয়ে খুবই দুশ্চিন্তায় রয়েছেন দেবিনা। মনের মধ্যে নানা প্রশ্ন ভিড় করেছে— সন্তানের হৃদ্‌স্পন্দন ঠিক চলছে কিনা, আকার আয়তনে সে বাড়ছে কিনা ইত্যাদি। সমস্ত পরীক্ষার ফলাফল ঠিক আসছে তো? প্রত্যেক দিন পেরোলেই নতুন নতুন চিন্তায় ভারাক্রান্ত লাগছে তাঁর। কিন্তু দেবিনার কথায়, ‘মা হওয়ার আনন্দ এই কষ্ট এবং আতঙ্কগুলিকেও যেন ছাপিয়ে গিয়েছে।’

তাই তিনি তাঁর আগত সন্তানের উদ্দেশে লিখলেন, ‘তোমার সঙ্গে দেখা করার জন্য অপেক্ষা করে আছি।’

Advertisement

এর আগে এক বার তিনি জানিয়েছিলেন, বেশ কয়েক বছর ধরে মা হওয়ার চেষ্টা করছেন দেবিনা। কিন্তু তাঁর শারীরিক জটিলতা, বিভিন্ন চিকিৎসার কারণে সন্তান ধারণ করতে পারছিলেন না তিনি। সন্তানের জন্য চেষ্টা করার সময়ে বারবার চিকিৎসকের কাছে ‘না’ শুনতে ভাল লাগত না তাঁর। তার পর এক দিন... সফল হলেন দেবিনা। আর তিন মাসের অপেক্ষা কেবল। তার পরেই গুরমিত-দেবিনা অভিভাবক হবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন