Jaya Ahsan

নিজের গলায় 'খোলা হাওয়া', লকডাউনে জয়ার রবীন্দ্র জয়ন্তী

অভিনেত্রী জয়া আহসানও এই বিশেষ দিনে গঙ্গাজলেই গঙ্গাপুজো সারলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২০ ১৭:৫৩
Share:

জয়া আহসান।

এ বারের রবীন্দ্রবরণ অন্য বারের থেকে খানিক আলাদা। ধুপ ও মালা দিয়ে মণ্ডপে পুজো নেই। ভোর থেকে রাত অবধি পাড়ার মোড়ে মোড়ে ছোট থেকে বড়দের আবৃত্তি, গান ভেসে আসা নেই। ভরসা বলতে ‘জুম’, ‘ফেসবুক লাইভ’ নিদেনপক্ষে হোয়াটসঅ্যাপ কলেই ভার্চুয়ালি রবীন্দ্র-বরণ।

Advertisement

অভিনেত্রী জয়া আহসানও তাই এই বিশেষ দিনে গঙ্গাজলেই গঙ্গাপুজো সারলেন। অর্থাৎ কী না ফেসবুকে কবিগুরুর গানের মধ্য দিয়েই স্মরণ করে নিলেন তাঁকে। তাঁর ছবি ‘ডুবসাঁতার’ থেকে নিজ কণ্ঠে গাওয়া ‘তোমার খোলা হাওয়া’ গানটি শেয়ার করে নিলেন তাঁর অনুরাগীদের সঙ্গে।

ছোটবেলা থেকেই রবীন্দ্রসংগীত শিখেছেন জয়া। বেড়ে উঠেছেন রবীন্দ্র সাহিত্য আর গান নিয়ে। আনন্দবাজার ডিজিটালকে জানিয়েছিলেন, “ছোটবেলা থেকেই গানের স্কুলে যাওয়া। রবীন্দ্রনাথের গান আর সুরের সঙ্গে পরিচিতি জীবনটাকে অন্য ভাবে বুঝতে শিখিয়েছিল আমাকে।”

Advertisement

আরও পড়ুন- আলিয়া নয়, ঋষি চেয়েছিলেন এই ব্যক্তিকেই বিয়ে করুক রণবীর!

শুনুন জয়ার কণ্ঠে রবীন্দ্রসঙ্গীত

ছোটবেলার সেই টান আজও অন্তরে থেকে গেছে জয়ার। শুধু ‘ডুবসাঁতার’-ই নয়, অতনু ঘোষের ‘বিনিসুতো’ ছবিতেও গান রেকর্ড করেছেন জয়া। শুটিং-এর ব্যস্ততায় গান দূরে গেলেও লকডাউনের পঁচিশে বৈশাখে গান গেয়ে ভক্তদের চমকে দিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন