Sourav Ganguly

সৌরভ বোর্ড সভাপতি পদে না থাকার প্রভাব পড়ল টলিপাড়ায়! বন্ধ ছবির শুটিং

১৯৯৬ সালে সৌরভের প্রথম সেঞ্চুরি। ২০০২ সালে লর্ডসের বারান্দায় জামা ঘোরানো। সেই ঐতিহাসিক মুহূর্তগুলির উন্মাদনা পর্দায় ফুটিয়ে তোলা আর হল না রাহুলের!

Advertisement

উৎসা হাজরা

কলকাতা শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২২ ১২:০০
Share:

সৌরভের প্রস্থানের প্রভাব টলিপাড়ায়। ফাইল চিত্র।

ভারতীয় ক্রিকেট বোর্ডে শেষ হয়েছে তাঁর জমানা। সৌরভ গঙ্গোপাধ্যায় এখন বিসিসিআইয়ের প্রাক্তন সভাপতি। এই সিদ্ধান্তে মহারাজ ভক্তদের একাংশ যে অখুশি, তা ধারণা করা যায়। সেই প্রভাব এ বার টলিপাড়াতেও। বন্ধ হয়ে গেল সৌরভকে নিয়ে ছবি ‘কলকাতা ৯৬’-এর কাজ।

Advertisement

১৯৯৬ সালে অভিষেক টেস্টে লর্ডসে শতরান, ২০০২ সালে ন্যাটওয়েস্ট ট্রফি জিতে লর্ডসের বারান্দায় জামা খুলে ঘোরানো— সৌরভের সেই সব ‘দাদাগিরি’ এখনও ভোলেননি কেউই। সেই মুহূর্তগুলিই রুপোলি পর্দায় আনার স্বপ্ন দেখেছিলেন পরিচালক রাহুল অরুণোদয় বন্দ্যোপাধ্যায়। ছবির নাম ‘কলকাতা ৯৬’। প্রযোজনার দায়িত্বে ছিলেন রানা সরকার।

বিসিসিআই থেকে সৌরভের বিদায়ের সঙ্গে সঙ্গে বন্ধ হয়ে গেল রাহুলের ছবির কাজ। আনন্দবাজার অনলাইনকে রানা জানালেন এই ছবিটি আর তিনি তৈরি করবেন না। প্রযোজক বলেন, “লর্ডসের মাঠে মহারাজের সেঞ্চুরিকে কেন্দ্র করে শহর কলকাতায় তিন দিন ধরে উন্মাদনা ছিল। সেই উন্মাদনার মুহূর্তই ফ্রেমবন্দি করতে চেয়েছিলেন রাহুল। ছবির সুবিধার্থে সেই সময়ের বেশ কিছু ফুটেজও আমাদের দেবেন বলেছিলেন মহারাজ। কিন্তু এখন সেটা করতে গেলে আমাদের নিজেদের করতে হবে। যা কার্যত অসম্ভব। সৌরভ থাকলে ওই ফুটেজ পেতে আমাদের সুবিধা হত। তাই রাহুলকে আমি জানিয়েছি এই ছবিটা করব না।”

Advertisement

এ প্রসঙ্গে রাহুলের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তাঁর ফোন বেজে গিয়েছে। প্রসঙ্গত, বাঙালিকে নতুন করে বিশ্বদরবারে পৌঁছে দিয়েছিলেন মহারাজ, সেই মুহূর্তই ছিল তাঁর গল্পের কেন্দ্রবিন্দু। এই ছবির হাত ধরে পরিচালক হিসাবে হাতেখড়ি হতে চলেছিল রাহুলের। এমনকি ছেলে সহজকেও একটি চরিত্রে আনবেন বলে ঠিক করেছিলেন রাহুল। যদিও সবটাই এখন বিশ বাঁও জলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন