Urmila Matondkar

Bollywood: রাজ বব্বর ও রেখার সঙ্গে ছবির এই খুদে শিল্পী আজ বলিউডের তারকা, চেনা যাচ্ছে?

একাধিক নেটাগরিক রেখা ও অমিতাভ বচ্চনের অতীতের সম্পর্ক নিয়ে কুমন্তব্য করে খুদে শিল্পীকে অভিষেক বচ্চন বলেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২১ ২১:১৫
Share:

রাজ ও রেখার সঙ্গে কে?

সাদা-কালো ছবি। ছবিতে ৩ জনকে দেখা যাচ্ছে। এক জন অভিনেতা রাজ বব্বর এবং অপর জন অভিনেত্রী রেখা। সঙ্গে খুদে শিল্পী। চিনতে গেলে একটু ঠোক্কর খেতে হতে পারে। সেটা বুঝেই নেটাগরিদের সঙ্গে প্রশ্নোত্তর খেলায় মেতে উঠলেন পরিচালক রামগোপাল বর্মা। শুধু তাই নয়, ধাঁধায় ফেললেন নেটাগরিকদের। ছবিটি টুইটারে পোস্ট করে লিখলেন, ‘এই ছেলেটিকে চেনা যাচ্ছে?’ একাধিক নেটাগরিক সঠিক উত্তর দিয়েছেন। কিন্তু অধিকাংশই পারেননি। যদিও তার পরেই আবার টুইট করে প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছেন পরিচালক।

Advertisement

ছবিটি ১৯৮১ সালের। শ্যাম বেনেগাল পরিচালিত ‘কলিযুগ’-এর শ্যুটিংয়ের সময়ে তোলা একটি ছবি। আধ ঘণ্টা পরে নিজের প্রোফাইলে ফের সেই ছবিটি পোস্ট করে রামগোপাল লিখলেন, ‘ছেলেটি হলেন রঙ্গিলা গার্ল, অভিনেত্রী ঊর্মিলা মাতন্ডকর।’ কোট, ছোট ছোট চুল সাধারণত এই সমাজে ছেলেদের পরনে এবং চেহারায় বেশি দেখা যায়। সেই ধাঁধাতেই পড়লেন নেটাগরিকরা। একাধিক নেটাগরিক রেখা ও অমিতাভ বচ্চনের অতীতের সম্পর্ক নিয়ে কুমন্তব্য করে খুদে শিল্পীকে অভিষেক বচ্চন বলেছেন। কেউ কেউ ঊর্মিলার নাম নিয়েছেন। কেউ কেউ কারও নামই মনে করতে পারেননি।

ছবিটিতে মহাভারতের একটি আধুনিক রূপ তুলে ধরেছিলেন শ্যাম। দুই পরিবারের মধ্যে বিবাদের একটি কাহিনিরেখায় তৈরি হয়েছিল ছবিটি। মুক্তি পাওয়ার পরের বছর ফিল্মফেয়ার পুরস্কারে সেরা ছবির শিরোপা পেয়েছিল ‘কলিযুগ’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন