Ratna Pathak Shah

Ratna: যত দিন যাচ্ছে আরও রক্ষণশীল হচ্ছে দেশ, ভবিষ্যৎ কি সৌদি আরব? প্রশ্ন তুললেন রত্না

কুসংস্কারে আচ্ছন্ন একবিংশ শতকের ভারত কি সৌদি আরব হওয়ার দিকে হাঁটছে? প্রশ্ন রত্নার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ জুলাই ২০২২ ২১:৩১
Share:

দ্বিতীয় সৌদি আরব তৈরি হতে চলেছে তাঁর দেশ, আক্ষেপ রত্নার

সময় যত এগোচ্ছে, দেশের মানুষ কি পিছনে হাঁটছে? প্রশ্ন তুললেন অভিনেত্রী রত্না পাঠক শাহ। তাঁর মতে, সমাজ এখনও মহিলাদের দাবিয়ে রাখতে চাইছে। অদূর ভবিষ্যতে দ্বিতীয় সৌদি আরব তৈরি হতে চলেছে তাঁর দেশ, আক্ষেপ রত্নার।

Advertisement

বরাবরই স্পষ্ট কথা বলেন ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’-র অভিনেত্রী। রক্ষণশীল সমাজের বিরুদ্ধে বার বার আঙুল তুলতে পিছপা হন না তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে রত্না বললেন, ‘‘নারীদের জন্য কিছুই পাল্টায়নি। বলা যায়, গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোতে খুব সামান্যই বদল এসেছে। আমাদের সমাজ অত্যন্ত রক্ষণশীল হয়ে উঠছে। আমরা কুসংস্কারে ডুবে যাচ্ছি। ধর্ম নিয়ে অন্ধবিশ্বাস বাড়ছে। এ যুগের শিক্ষিত মহিলারা কড়বা চৌথের মতো ব্রত করছেন। স্বামীর মঙ্গলকামনায় নিজেদের জীবন উৎসর্গ করছেন। এখনও দেখি বিধবারা কোণঠাসা। একবিংশ শতাব্দীর চেহারা বলবেন এটাকে?’’

এর পরই রত্নার প্রশ্ন, ‘‘আমরা কি সৌদি আরবের মতো হতে চাই? আসলে হওয়াটা খুব সুবিধাজনক। মহিলারা বাড়ির মধ্যে প্রচুর অবৈতনিক শ্রম দেন। যদি আপনাকে সেই শ্রমের জন্য অর্থ দিতে হয়, দেবেন? মহিলারা কিন্তু দিনের পর দিন এই পরিস্থিতি মেনে নিতে বাধ্য হন।’’

Advertisement

আগামী দিনে রত্নাকে দেখতে পাওয়া যাবে তরুণ দুদেজার ‘ধক ধক’ ছবিতে। রত্না ছাড়াও সেখানে অভিনয় করেছেন দিয়া মির্জা, ফাতিমা সানা শেখ এবং সঞ্জনা সাঙ্ঘির মতো তারকারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন