Bollywood Update

বার বার বদল মুক্তির তারিখে, ‘জওয়ান’ নিয়ে নীরব শাহরুখও! আদৌ কি মুক্তি পাবে অ্যাটলির ছবি?

২ জুন মুক্তি পাওয়ার কথা ছিল শাহরুখে প্রথম ‘প্যান ইন্ডিয়ান’ ছবির। মে মাসের প্রথম সপ্তাহেও মুক্তি পেল না ছবির প্রচার ঝলক। এ দিকে ছবির মুক্তি নিয়ে টুঁ শব্দটিও করছেন না নির্মাতারা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৫:৪৭
Share:

একের পর এক জটে জর্জরিত ‘জওয়ান’, কবে মুক্তি পাবে শাহরুখের ছবি? ছবি: সংগৃহীত।

দীর্ঘ চার বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে চলতি বছরে ‘পাঠান’-এর বেশে বড় পর্দায় ফিরেছেন শাহরুখ খান। ফিরেছেন একেবারে বাদশাহি ভঙ্গিতে। দেশ ও বিদেশের বক্স অফিস মিলিয়ে ‘পাঠান’-এর ব্যবসা ছাড়িয়ে গিয়েছে হাজার কোটি টাকার গণ্ডি। ‘পাঠান’-এর সাফল্যের পরে ‘জওয়ান’-এ মন দিয়েছেন বলিউডের বাদশা। দক্ষিণী পরিচালক অ্যাটলির পরি়চালনায় নিজের কেরিয়ারের প্রথম প্যান-ইন্ডিয়ান তথা সর্বভারতীয় ছবিতে অভিনয় করতে চলেছেন শাহরুখ। হিন্দির পাশাপাশি তামিল, তেলুগু, মালয়ালম ও কন্নড় ভাষায় একসঙ্গে মুক্তি পেতে চলেছে এই ছবি। ছবির ঘোষণার পর থেকেই ‘জওয়ান’ নিয়ে অনুরাগীদের উত্তেজনা তুঙ্গে। প্রাথমিক ভাবে চলতি বছরের জুন মাসে মুক্তির কথা ছিল অ্যাটলির ছবির। মাসখানেক আগে খবর মেলে, নির্ধারিত সময়ে মুক্তি পাওয়ার সম্ভাবনা কম শাহরুখের প্রথম সর্বভারতীয় ছবির। শোনা যাচ্ছিল, অক্টোবর মাস নাগাদ নাকি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘জওয়ান’। সপ্তাহ খানেক আগে জানা যায়, পূর্বনির্ধারিত তারিখ অর্থাৎ ২ জুনেই নাকি পর্দায় ‘জওয়ান’-এর বেশে ফিরবেন বলিউডের বাদশা। তবে এখন আবার খবর, সেই তারিখ পিছিয়ে গিয়েছে ফের। ২ জুনের বদলে নাকি ২৯ জুন মুক্তি পেতে চলেছে শাহরুখের প্রথম সর্বভারতীয় ছবি।

Advertisement

‘পাঠান’-এর সাফল্যের রেশ থাকতে থাকতেই ফেব্রুয়ারি মাসে ‘জওয়ান’-এর শুটিং ফ্লোরে ফিরেছিলেন শাহরুখ খান। শোনা গিয়েছিল, ছবিতে অ্যাকশন দৃশ্যের আধিক্য থাকায় শুটিংয়ে বেশি সময় লাগছে। তা ছাড়াও, ভিএফএক্সের কাজেও তাড়াহুড়ো করতে চাননি ছবির নির্মাতারা, সে কথা মাথায় রেখেই ছবির মুক্তি পিছিয়ে দেওয়ার কানাঘুষো শোনা গিয়েছিল। তা ছাড়াও, ছবির ঘোষণার পর থেকে বার বার একাধিক কারণে মুক্তির তারিখ এ দিক-ও দিক হয়েছে ‘জওয়ান’-এর। এপ্রিলের শেষের দিকে শোনা গিয়েছিল, মে মাসের প্রথম দিকেই নাকি মুক্তি পাবে ছবির প্রচার ঝলক। তার পরে টানা ছবির প্রচারে মন দেবেন শাহরুখ খান। তবে এখন আবার খবর, ২৯ জুন মুক্তি পেলে বকরি ইদের ছুটির সুবিধা পাবে ‘জওয়ান’। তাই, দর্শক ও বক্স অফিসের কথা ভেবে ওই সপ্তাহান্তকে কাজে লাগাতে চাইছেন ছবির নির্মাতারা। আগে জুলাইয়ের প্রথম দিকে মুক্তি পাওয়ার কথা ছিল সিদ্ধার্থ মলহোত্রর ‘যোদ্ধা’ ও আয়ুষ্মান খুরানার ‘ড্রিম গার্ল ২’ ছবির। পিছিয়ে দেওয়া হয়েছে ওই দুই ছবির মুক্তিও। ইন্ডাস্ট্রির অন্দরে খবর, ‘জওয়ান’-এর সঙ্গে প্রতিযোগিতায় যাতে পড়তে না হয়, সে কথা ভেবেই এই সিদ্ধান্ত নিয়েছেন ওই ছবির নির্মাতারা।

‘জওয়ান’ ছবিতে দ্বৈত চরিত্রে দেখা যেতে চলেছে শাহরুখ খানকে। ছবিতে শাহরুখ ছাড়াও অভিনয় করছেন নয়নতারা, বিজয় সেতুপতি থেকে শুরু করে প্রিয়ামণির মতো একাধিক দক্ষিণী তারকা। অ্যাটলি পরিচালিত এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে বলিউড অভিনেত্রী সান্যা মলহোত্রকেও। বিশেষ চরিত্রে দেখা যাবে সঞ্জয় দত্ত ও দক্ষিণী অল্লু অর্জুনকেও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন