richa chadda

Richa Chadha: মহিলাদের হাতে তৈরি মহিলাদের ছবি! লাইট-ক্যামেরার জন্য মেয়েদের খুঁজছে রিচার দল

ক্যামেরার পিছনে যাঁরা থাকবেন, সকলেই মহিলা। ব্যতিক্রমী ছবি তৈরি করে ইন্ডাস্ট্রি বদলাতে চলেছেন রিচা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৩:৩৭
Share:

ব্যতিক্রমী ছবি তৈরি করে ইন্ডাস্ট্রি বদলাতে চলেছেন রিচা।

লাইট-ক্যামেরা-অ্যাকশন! নির্দেশনা দিচ্ছেন হয়তো কোনও মহিলা পরিচালক। তবে লাইট বা ক্যামেরার পিছনে মহিলাদের তেমন দেখা মেলে না। তা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন অভিনেত্রী রিচা চড্ডা। তাঁর মতে, লিঙ্গবৈষম্য থেকে ছাড় নেই বলিউডের। এখনও ছবি তৈরির নেপথ্য জগৎ অনেকটাই পুরুষ-শাসিত। সেই ধারাকে ভাঙতে তাই উদ্যোগী হচ্ছেন রিচা নিজেই।

Advertisement

মুম্বই সংবাদমাধ্যমের খবর, সম্প্রতি প্রযোজনায় এসেছেন ‘মসান’-এর নায়িকা রিচা। সহ-অভিনেতা আলি ফজলের সঙ্গে এক প্রযোজনা সংস্থা খুলেছেন, যার নাম পুশিং বাটন স্টুডিয়োজ। সেই হাউসের প্রথম ছবি ‘গার্লস উইল বি গার্লস’-এর কাজ শুরু হতে চলেছে সামনেই। তবে এখানেই ব্যতিক্রমী রিচা। শোনা যাচ্ছে, সম্পূর্ণ ভাবে মহিলা পরিচালিত এই ছবির আলো থেকে শুরু করে ক্যামেরা, নির্দেশনা-সহ নেপথ্যের সমস্ত দায়িত্বেই থাকবেন মেয়েরা।

ছবির পরিচালক সূচি তলতী সম্প্রতি এক কর্মশালার আয়োজন করেছিলেন। ১০ জন মহিলাকে ক্যামেরার কাজে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। সেখান থেকেই দু’জনকে নিয়োগ করা হবে ছবির ইউনিটে। রিচার আশা, এই ধরনের পদে মহিলারা নিযুক্ত হলে ধীরে ধীরে ইন্ডাস্ট্রির চেহারা বদলাবে। ‘গার্লস উইল বি গার্লস’-এর ক্ষেত্রে তাঁদের এই পদক্ষেপ জরুরি বলেই মনে করছেন রিচা।

Advertisement

অভিনেত্রী নিজে কি কখনও কর্মক্ষেত্রে মহিলা টেকনিশিয়ানদের হেনস্থা হতে দেখেছেন? রিচার জবাব,‘‘লিঙ্গভেদে আচরণ বদল এ সমাজের সাধারণ প্রবণতা। আশা করি, মহিলাদের সমস্ত রকম কাজে নিযুক্ত করতে পারলে দৃষ্টিভঙ্গি একটু একটু করে পাল্টাবে। কিন্তু শুরুটা তো কোথাও করতে হবে। আমরা সেটাই করে দিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন