Ritwick Chakraborty

Ritwick Chakraborty: পুরস্কার তোমায় মনে রাখবে না, তুমিই মনে রাখবে তোমার পুরস্কারকে: ঋত্বিক

শনিবার ‘অ-জানাকথা’য় এ নিয়ে প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন ঋত্বিক। অভিনেতা জানিয়েছেন, জাতীয় পুরস্কার না পাওয়া নিয়ে তাঁর কোনও আক্ষেপ নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৫৯
Share:

জাতীয় পুরস্কার না পাওয়া নিয়ে আক্ষেপ নেই ঋত্বিকের।

ঋত্বিক চক্রবর্তীর অভিনয়ের গুণগ্রাহী নন, খুঁজলেও এমন ব্যক্তি আবিষ্কার করা দায়। তিনি যাতেই হাত দেন, সোনা ফলে। তাঁর অভিনীত ছবির ঝুলিতেও এসেছে জাতীয় পুরস্কার। কিন্তু এই সম্মানপ্রাপ্তদের দীর্ঘ তালিকায় এখনও পর্যন্ত তাঁর নামটাই সামিল হল না। জাতীয় পুরস্কার না পেয়ে কি আক্ষেপ হয় ‘শব্দ’-এর অভিনেতার?

Advertisement

শনিবার আনন্দবাজার অনলাইনের ‘অ-জানাকথা’য় এই প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন ঋত্বিক। ৪৪-এর অভিনেতা জানিয়েছেন, জাতীয় পুরস্কার না পাওয়া নিয়ে তাঁর কোনও আক্ষেপ নেই। তা হলে কি শিল্পী ঋত্বিক যে কোনও পুরস্কার নিয়েই নিস্পৃহ? তাঁর ব্যাখ্যা, “সারা দেশের ছবির বিচারে একটা জাতীয় পুরস্কার দেওয়া হয়। আমার নিজের একটা কাজকে দারুণ বলে মনে হতেই পারে। কিন্তু যত ক্ষণ না পর্যন্ত দেশের বাকি অভিনেতাদের কাজ দেখছি, তত ক্ষণ নিজেকে দারুণ বলার কোনও মানে নেই।”

কেরিয়ারের শুরুর দিকে ঋত্বিক অভিনয় করেন কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘শব্দ’ ছবিতে। ফলি শিল্পীর (যিনি নানা ধরনের শব্দ তৈরি করেন ) চরিত্রে বিস্তর প্রশংসাও কুড়িয়েছিলেন। সেই ছবি জাতীয় পুরস্কার পেল বটে। ঋত্বিক থেকে গেলেন ব্রাত্যই। অভিনেতা নিজে যদিও বিষয়টিকে আরও বৃহত্তর ক্যানভাসে ফেলে দেখেছেন। তাঁর কথায়, “আমি যে বছর 'শব্দ' করেছিলাম, সে বছর ইরফান খান ‘পান সিং তোমার’-এর জন্য পুরস্কার পেয়েছিলেন। তাতে ভুলটা কী হয়েছিল? ওই ছবিরই তো পুরস্কার পাওয়ার কথা ছিল। ওই অকল্পনীয় অভিনয় করে পুরস্কার পাওয়াটাই তো স্বাভাবিক ।”

Advertisement

জাতীয় পুরস্কার পেলে কি ঋত্বিক চক্রবর্তী খুশি হবেন না? ‘গোরা’ জানিয়েছেন, এই সম্মানপ্রাপ্তদের তালিকায় অন্যান্য গুণী অভিনেতাদের সঙ্গে সামিল হতে পারলে তিনি অবশ্যই খুশি হবেন। তাঁর কথায়, “এ রকম একটা পুরস্কার পেলে আপত্তি করার কোনও প্রশ্নই ওঠে না। তবে পুরস্কারকে তুমি সারা জীবন মনে রাখবে। পুরস্কার কিন্তু তোমায় মনে রাখবে না। পুরস্কার পরের বছর অন্য এক জনের কাছে পৌঁছে যাবে।”

পুরস্কার পাওয়া বা না-পাওয়া যে তাঁকে আলাদা করে ভাবায় না, তা ঋত্বিকের কথায় স্পষ্ট। বরং নিজের কাজ মন দিয়ে করে যাওয়াতেই বিশ্বাসী ‘নগরকীর্তন’-এর অভিনেতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন