Entertainment News

‘মহাপীঠ তারাপীঠ’-এ তরুণ বামা ক্ষ্যাপার চরিত্রে কে অভিনয় করছেন?

এর আগে ‘ওম নমঃ শিবায়’, ‘সাত ভাই চম্পা’, ‘অগ্নিজল’, ‘মহাভারত’, ‘ঝুমুর’, ‘এসো মা লক্ষ্ণী’ প্রভৃতি ধারাবাহিকে দেখা গিয়েছে সব্যসাচীকে। ‘ঝুমুর’-এ প্রথম তাঁকে নায়ক হিসেবে দেখেছেন দর্শক। ‘মহাপীঠ তারাপীঠ’-এ দ্বিতীয় বার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন তিনি।

Advertisement

মৌসুমী বিলকিস

শেষ আপডেট: ০৬ মে ২০১৯ ০০:০৬
Share:

তরুণ বামা ক্ষ্যাপার চরিত্রাভিনেতা সব্যসাচী চৌধুরী।

‘মহাপীঠ তারাপীঠ’ ধারাবাহিকে আর কয়েকদিনের মধ্যেই দর্শকদের সামনে আসছেন তরুণ বামা ক্ষ্যাপা। তরুণ বামা দর্শকদের কী কী অভিজ্ঞতার মধ্য দিয়ে নিয়ে যাবেন তা জানা যাবে শিগগির। কিন্তু তরুণ বামা ক্ষ্যাপার চরিত্রাভিনেতা কে?

Advertisement

তিনি সব্যসাচী চৌধুরী। ইতিমধ্যেই দর্শকদের কাছে পরিচিত নাম। এই চরিত্রে অভিনয় করতে কেমন লাগছে? তিনি বললেন, “বাংলা ধারাবাহিক ইন্ডাস্ট্রিতে বামা ক্ষ্যাপা চরিত্র একটা মাইলস্টোন। এই চরিত্রে অরিন্দম স্যার (গঙ্গোপাধ্যায়) অভিনয় করেছিলেন। সেই চরিত্র আমি করছি, আমাকে সিলেক্ট করা হয়েছে... প্রচণ্ড অবাক হয়েছিলাম... খুব খুশিও হয়েছিলাম। ডেফিনেটলি খুব চ্যালেঞ্জিং একটা চরিত্র... সেটা ফুটিয়ে তোলা, তার জন্য নিজেকে তৈরি করাও খুবই চ্যালেঞ্জিং... খুব ভাল লাগছে।”

এর আগে ‘ওম নমঃ শিবায়’, ‘সাত ভাই চম্পা’, ‘অগ্নিজল’, ‘মহাভারত’, ‘ঝুমুর’, ‘এসো মা লক্ষ্ণী’ প্রভৃতি ধারাবাহিকে দেখা গিয়েছে সব্যসাচীকে। ‘ঝুমুর’-এ প্রথম তাঁকে নায়ক হিসেবে দেখেছেন দর্শক। ‘মহাপীঠ তারাপীঠ’-এ দ্বিতীয় বার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করবেন তিনি।

Advertisement

আরও পড়ুন, বিয়ে করেছি, কলকাতায় পরে অনুষ্ঠান করব, মুখ খুললেন শ্রাবন্তী

নতুন চরিত্রের শুটিং। টেনশন হচ্ছে? সব্যসাচী বললেন, “শুটিং নিয়ে আলাদা করে টেনশন নেই। তবে হ্যাঁ, বামা ক্ষ্যাপা বলতে তো লোকের মনে একটা অবয়ব ফুটে ওঠে, তাঁদের মনে অলরেডি একটা ইমেজ তৈরি হয়ে আছে। এই ইমেজটা ধরতে পারব কিনা, সেখানে পৌঁছতে পারব কিনা... সেটা নিয়ে একটু হলেও টেনশন আছে।”


ধারাবাহিকের দৃশ্যে সব্যসাচী।

২০১৫ তে সব্যসাচী অভিনয় শুরু করেন ‘এসো মা লক্ষ্ণী’ ধারাবাহিকে। ছোট্ট চরিত্র। কোনও সংলাপ ছিল না, অভিনয়ের সুযোগও ছিল না তেমন। মূল চরিত্রদের পিছনে দাঁড়িয়ে থাকতে হত। তিনি যোগ করলেন, “এই চরিত্রটা ঠিক জুনিয়র আর্টিস্ট ছিল না। আবার কোনও গুরুত্বপূর্ণ চরিত্রও ছিল না। ইন্ডাস্ট্রিতে কেউ চেনা ছিল না। অডিশন দিয়ে সুযোগ পাই। আমাকে বলেই দেওয়া হয় যে, খুব ছোট চরিত্র। ইচ্ছে হলে করতে পারো।’’

আরও পড়ুন, বয়ফ্রেন্ড আছে? মাধ্যমিক পরীক্ষার্থী ‘মিনু’ বলল…

অক্সফোর্ড উনিভার্সিটি থেকে এমএসসি করে এসে গুরুত্বহীন চরিত্রে অভিনয় করাটা সহজ হয়নি সব্যসাচীর। “নো ডাউট খুব চাপের ছিল। তবু একবছর ধরে চরিত্রটা করেছি। ওই সময় পড়াশোনায় এক বছর গ্যাপ ছিল। পিএইচডি করার ইচ্ছে ছিল গ্যাপের পর। কিন্তু অভিনয় আমার প্যাশন হয়ে ওঠে। সুযোগও পেয়ে যাই। তাই পড়াশোনায় আর ফেরা হয়নি” শেয়ার করলেন অভিনেতা।

আরও পড়ুন, রাজনীতিবিদরা মানুষও নন, পশুও নন, নাম না করে তোপ স্বস্তিকার

বামা ক্ষ্যাপার চরিত্রর জন্যই কি চুল বড় করেছেন? সব্যসাচীর কথায়, “এটা তো ক্যারেক্টার বিল্ড আপ করবার একটা পার্ট। এর আগে আমি বিষ্ণু চরিত্রে অভিনয় করছিলাম... ক্লিন শেভেন লুক ছিল। আমি চেষ্টা করি প্রত্যেকটা ক্যারেক্টারের আলাদা সিগনিফিক্যান্স যাতে থাকে... একটা চারিত্রিক বৈশিষ্ট্যও যাতে থাকে... সেটা বোথ... ফিজিক্যালি অ্যান্ড অলসো ইন অ্যাক্টিং। বামা ক্ষ্যাপার ওয়েট যেহেতু বেশি দেখা যায়... আমিও ওয়েট পুট অন করেছি কিছুটা... তার সঙ্গে চুল এবং দাড়ি অনেকদিন ধরেই বড় করেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন