Shah Rukh Khan

শাহরুখ নাকি হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন! নাম বদলে ‘অভিনব’ হতে হয়েছিল কেন?

শাহরুখ খান নাম বদলে হয়েছিলেন অভিনব। হিন্দু ধর্ম গ্রহণ করেছিলেন নাকি এক সময়! প্রকাশ্যে আসল সত্য।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ১৩:৪৪
Share:

নাম বদলে শাহরুখ হয়েছিলেন অভিনব! নেপথ্যের সত্যিটা কী? — ফাইল চিত্র।

শাহরুখ খান ও গৌরী খান বলিউডের এক নম্বর দম্পতি। প্রায় ৩০ বছরের দাম্পত্যজীবন তাঁদের। তবে শাহরুখ-গৌরীর প্রেমকাহিনি এখন অনেকেরই জানা। এমনকি, তাঁদের দাম্পত্য জীবনের গল্প একাধিক বার অনুরাগীদের সামনে উঠে এসেছে। পঞ্জাবি পরিবারের মেয়ে গৌরী ও মুসলিম পরিবারের ছেলে শাহরুখ। তবে ধর্ম কোনও দিনই তাঁদের ভালবাসায় অন্তরায় হতে পারেনি। কিন্তু মুসলিম ছেলে শাহরুখের সঙ্গে বিয়েতে আপত্তি ছিল গৌরীর পরিবারের। সেই সময় উপায় বার করেন যুগল। হিন্দু হওয়ার জন্য নাম বদলে রাখা হয় অভিনব।

Advertisement

ভিন্‌ধর্মের ছেলে শাহরুখ। অভিনেতা হওয়ার ইচ্ছে যে ছেলের, তাঁর সঙ্গে বিয়ে দিতে রাজি হবেন না বাবা-মা, ধরেই নেন গৌরী। সেই সময় ২৬-এ পা দিয়েছেন শাহরুখ, গৌরী তখন ২১। সেই সময় পরিবারে সঙ্গে শাহরুখের আলাপ করান অভিনব নাম করেই। যাতে বাড়ির লোক ভাবেন, তিনি হিন্দু। গৌরীর কথায়, ‘‘মা-বাবা যাতে রাজি হন, সেই কারণেই শাহরুখকে হিন্দু সাজিয়ে নিয়ে যায়। যদিও পরে সবাই সবটা জানতেই পারেন। আসলে গোটাটাই ভীষণ শিশুসুলভ ব্যাপার।’’

গৌরী বা শাহরুখ, দু’জনেই একে অপরের ধর্মকে সম্মান জানান। কেউ কাউকে কোনও কিছুতে জোরাজুরি করেননি এখনও পর্যন্ত। আর বিয়ের পরে শ্বশুরবাড়ি থেকে যতটা ভালবাসা ও আদর শাহরুখ পান, গৌরী নিজেও বাবা-মায়ের থেকে তা পান না। এ কথা নিজেই স্বীকার করেছেন অভিনেতা। এ ভাবেই তিন সন্তান নিয়ে ৩০ বছরের দাম্পত্য শাহরুখ-গৌরীর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন