Shaunak Sen

‘অধ্যায়ের সমাপ্তি’! অস্কার হাতছাড়া হওয়ার পর হতাশা কাটাতে কীসে মন দিলেন শৌনক?

আন্তর্জাতিক স্তরে একের পর এক স্বীকৃতি। তার পরে আসে অস্কারের মনোনয়ন। আশায় বুক বেঁধেছিল বাঙালি। একটুর জন্য স্বপ্নভঙ্গ, অস্কার হাতছাড়া শৌনক সেনের ‘অল দ্যাট ব্রিদস’-এর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৯:৪২
Share:

হাতছাড়া অস্কার, এর পর কী ভাবনা শৌনক সেনের? ফাইল চিত্র।

৯৫তম অস্কারের মঞ্চে জয়জয়কার ভারতীয় সিনেমার। তিনটি মনোনয়নের মধ্যে ঝুলিতে এসেছে দু’টি অস্কার। স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে সেরার শিরোপা অর্জন করেছে ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। অন্য দিকে, মৌলিক গানের বিভাগে সেরার সম্মান পেয়েছে ‘আরআরআর’ ছবির ‘নাটু নাটু’ গানটি। ভারতের জোড়া জয়ে উচ্ছ্বাসের ছাপ সমাজমাধ্যমের প্রায় সর্বত্র। তবে তার মধ্যে কিছুটা না-পাওয়ার হতাশা বাঙালির মনে। পূর্ণদৈর্ঘ্যের তথ্যচিত্রের বিভাগে মনোনয়ন অর্জন করেছিল বাঙালি পরিচালক শৌনক সেনের ছবি ‘অল দ্যাট ব্রিদস’। চূড়ান্ত মনোনয়নের তালিকায় জায়গা পেয়েও শেষ দৌড়ে সেরার শিরোপা হাতছাড়া হল শৌনকের। ‘অল দ্যাট ব্রিদস’কে টেক্কা দিয়ে অস্কার জিতে নেয় ‘নাভালনি’। তার প্রায় ২৪ ঘণ্টা পরে সমাজমাধ্যমে ফিরলেন শৌনক। অস্কার হাতছাড়া হওয়ার পর ঠিক কেমন ছিল মনের অবস্থা? চলমান ছবি নিয়ে কাজ শৌনকের, সমাজমাধ্যমে একাধিক ছবির মাধ্যমেই তুলে ধরলেন নিজের মানসিক অবস্থা।

Advertisement

মঙ্গলবার ইনস্টাগ্রাম স্টোরিতে একাধিক ছবি পোস্ট করেন শৌনক। প্রথম ছবিতে দেখা যায়, ‘অল দ্যাট ব্রিদস’ ছবির টিমের দুই সদস্যের সঙ্গে অস্কারের স্ট্যাচুর সামনে মজাদার এক ভঙ্গিতে দাঁড়িয়ে রয়েছেন শৌনক। আঙুলের ভঙ্গিমায় লেখা তিন জনের কপালে লেখা ‘এল’, অর্থাৎ ‘লুজ়ার’। অস্কার হাতছাড়া হয়েছে, আক্ষেপ ভুলতে এই প্রজন্মের ভাষাতেই মজার ছবি পোস্ট করেন বাঙালি পরিচালক।

‘অল দ্যাট ব্রিদস’ এর দলের তিন সদস্যের কপালে আঙুলের ভঙ্গিমায় লেখা ‘এল’, অর্থাৎ ‘লুজ়ার’। ছবি: ইনস্টাগ্রাম।

অন্য এক ছবিতে মিনিয়েচার অস্কার মেমেন্টো হাতে নিয়ে দাঁড়িয়ে শৌনক। পরনে ঝকঝকে সুট, কিন্তু চোখেমুখে শুধুই দুঃখ-দুঃখ ভাব। ঠোঁট উল্টানোর ছবিতে স্পষ্ট অস্কার হাতছাড়া হওয়ার হতাশা।

Advertisement

শৌনকের ঠোঁট উল্টানোর ছবিতে স্পষ্ট অস্কার হাতছাড়া হওয়ার হতাশা। ছবি: ইনস্টাগ্রাম।

তার পরের ছবিতে শৌনকের মুখেই সেই মিনিয়েচার অস্কার মেমেন্টো। না হয় মেমেন্টো হাত-ছাড়া হয়েছে। কিছুতেই তা মুখ-ছাড়া হতে দেবেন না অস্কার মনোনীত পরিচালক।

শৌনকের মুখেই সেই মিনিয়েচার অস্কার মেমেন্টো। ছবি: ইনস্টাগ্রাম।

ইনস্টাগ্রামের পাতায় একটি পোস্টও করেন অভিনেতা। সেখানে তিনি লেখেন, ‘‘কাল থেকে অনেক সাপোর্টিভ মেসেজ পেয়েছি। অস্কার হারানোর পর প্রায় এক ঘণ্টা খুব হতাশ লাগছিল, তবে তার পরেই এই ঝলমলে দুনিয়ায় মজে গেলাম। এখনও ভাবতে অবাক লাগছে যে, এখানেই এই অধ্যায়ের ইতি।’’ এর পর? অস্কার হারালেও, ‘অল দ্যাট ব্রিদস’-এর এই বিশ্বজোড়া সাফল্যে ও স্বীকৃতির পর কী ভাবছেন শৌনক সেন? সেই উত্তরও পরিচালক দিয়েছেন নিজের পোস্টেই।

তিনি লেখেন, ‘‘এ বার ভারতে আমাদের ছবির ডিসট্রিবিউশন নিয়ে ভাবতে হবে। কী ভাবে, কোন ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পাবে ছবি, তা নিয়ে এ বার ভাবনাচিন্তা করতে হবে।’’ লেখেন ‘অল দ্যাট ব্রিদস’ এর পরিচালক। পরের ছবি নিয়ে কী ভাবছেন শৌনক? তা যদিও এখনই খোলসা করেননি পরিচালক। তবে, ‘অস্কার-ডে’-র অ্যালবাম থেকে যে আরও ছবি তুলে ধরবেন তিনি সমাজমাধ্যমে, সেই কথা দিয়েই নিজের পোস্টে লেখা শেষ করেছেন শৌনক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন