Bollywood News

‘মেরা নাম জোকার’ থেকে ‘শোলে’ পর্যন্ত দৌড়, ৮৪ বছর বয়সে প্রয়াত রুপোলি পর্দার ‘বীরবল’

অভিনয় করেছিলেন ‘মেরা নাম জোকার’, ‘শোলে’-র মতো জনপ্রিয় ছবিতে। দর্শকের মন জয় করেছিলেন কৌতুকাভিনেতা হিসাবে। ৮৪ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন সতিন্দর কুমার খোসলা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৬
Share:

প্রয়াত বলিউড অভিনেতা সতিন্দর কুমার খোসলা। ছবি: সংগৃহীত।

বলিউডের ফের মৃত্যুর খবর। প্রয়াত বর্ষীয়ান অভিনেতা সতিন্দর কুমার খোসলা। ৮৪ বছর বয়সে প্রয়াত ‘শোলে’ খ্যাত অভিনেতা। বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মুম্বইয়ের হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন তিনি। সতিন্দরের মৃত্যুতে বলিউডে শোকের ছায়া।

Advertisement

সত্তর এবং আশির দশকে বলিউডের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন সতিন্দর। কৌতুকাভিনেতা হিসাবে নামডাক ছিল তাঁর। মঞ্চে এবং রুপোলি পর্দায় ‘বীরবল’ হিসাবে পরিচিত ছিলেন তিনি। প্রয়াত অভিনেতার বন্ধু জুগনু তাঁর মৃত্যুর খবর জানান। মুম্বইয়ের কোকিলাবেন হাসপাতালে ভর্তি ছিলেন সতিন্দর। সেখানেই হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হয়ে মারা যান প্রবীণ অভিনেতা। বুধবার মুম্বইয়ে তাঁর শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা। সতিন্দরের মৃত্যুতে শোকপ্রকাশ করেছে সিনে অ্যান্ড টিভি আর্টিস্টস অ্যাসোসিয়েশন (সিআইএনটিএএ) তথা সিন্টা। সমাজমাধ্যমের পাতায় একটি বিবৃতি জারি করে তাঁর পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান সিন্টা কর্তৃপক্ষ।

১৯৩৮ সালের অক্টোবর মাসে পঞ্জাবের গুরদাসপুরের জন্ম সতিন্দরের। সত্তর এবং আশির দশকে বলিউডের একাধিক জনপ্রিয় ছবিতে অভিনয় করেছেন তিনি। মনোজ কুমারের ‘উপকার’, ‘রোটি কাপড়া অউর মকান’, ‘ক্রান্তি’-র মতো ছবিতে প্রশংসিত হয়েছে তাঁর কাজ। ১৯৭৫ সালে ‘শোলে’ ছবিতে এক বন্দির চরিত্রে অভিনয় করে দর্শকের নজরে পড়েন সতিন্দর। তার আগে ১৯৭০ সালে ‘মেরা নাম জোকার’ ছবিতেও দর্শকের মন জয় করেছিলেন তিনি। ‘শোলে’-র পরে অমিতাভ বচ্চনের সঙ্গে ‘ইয়ারানা’ ছবিতেও কাজ করেছিলেন সতিন্দর। তাঁকে দেখা গিয়েছিল ‘হম হ্যায় রাহি প্যার কে’, ‘অঞ্জাম’, ‘নসিব’-এর মতো ছবিতেও। কৌতুকাভিনয়ে দক্ষতার জন্য মঞ্চে ‘বীরবল’ নামে জনপ্রিয় হয়েছিলেন প্রয়াত অভিনেতা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন