Jawan in UK

‘জওয়ান’ দেখেই রেগে আগুন! কোন আক্রোশে টিকিটের দাম ফেরত চাইলেন ইংল্যান্ডের দর্শক?

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে মুক্তি পেয়েছে ‘জওয়ান’। এখনও পর্যন্ত বিশ্বজোড়া বক্স অফিসে মোট ৫৭৫ কোটি টাকার ব্যবসা করেছে শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৩৫
Share:

‘জওয়ান’ ছবিতে শাহরুখ খান। ছবি: সংগৃহীত।

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে মুক্তি পেয়েছে ‘জওয়ান’। অ্যাটলি পরিচালিত শাহরুখ খানের প্রথম প্যান ইন্ডিয়ান ছবি ‘জওয়ান’। মুক্তির আগে থেকেই ছবি ঘিরে অনুরাগীদের উন্মাদনা ছিল আকাশছোঁয়া। মুক্তির পরে সেই উন্মাদনার প্রমাণ মিলেছে ছবি বক্স অফিস ব্যবসার পরিসংখ্যানে। মুক্তির দিনেই দেশে ৭৫ কোটি টাকার ব্যবসা করেছিল শাহরুখের ছবি। বিশ্বব্যাপী ব্যবসার নিরিখে প্রথম দিন সেই অঙ্ক দাঁড়িয়েছিল ১২৫ কোটিতে। পঞ্চম দিনে দুনিয়াজোড়া বক্স অফিসে মোট ৫৭৫ কোটি টাকার ব্যবসা করেছে ‘জওয়ান’। আমেরিকা, দুবাই, অস্ট্রেলিয়ার মতো দেশেও ‘জওয়ান’-এ মজেছেন দর্শক ও অনুরাগীরা। তবে ইংল্যান্ডে ঠিক তার উল্টো ছবি। প্রেক্ষাগৃহে ‘জওয়ান’ দেখে রীতিমতো খেপে গেলেন দর্শক। শুধু তাই-ই নয়, ছবির টিকিটের দাম পর্যন্ত ফেরত দেওয়ার দাবি জানালেন তাঁরা!

Advertisement

সম্প্রতি সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়া একটি ভিডিয়োয় ইংল্যান্ডে ‘জওয়ান’ দেখার অভিজ্ঞতার কথা শেয়ার করেন এক যুগল। সেই ভিডিয়োতেই নিজেদের আক্ষেপের কথা জানান তাঁরা। ভিডিয়ো থেকে স্পষ্ট, ‘জওয়ান’ নিয়ে বেশ উৎসাহী ছিলেন তাঁরা। কিন্তু প্রেক্ষাগৃহে গিয়েই ঘটল বিপত্তি। ওই ভিডিয়োয় যুগলের দাবি, প্রেক্ষাগৃহে নাকি ক্লাইম্যাক্সের অংশ থেকে ছবির প্রদর্শন শুরু হয়েছিল। ফলে, মোট সময়ের অর্ধেকের মধ্যেই শেষ হয়ে গিয়েছিল ছবি। পরে জানা যায়, প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষ ভুলবশত নাকি প্রথম ভাগের জায়গায় ছবির দ্বিতীয় ভাগ থেকে প্রদর্শন শুরু করে ফেলেছিলেন। এই ভুলের মাসুল দিতে হয় দর্শককে। ছবি তো ভাল ভাবে দেখতে পারেননি বটেই, সঙ্গে ছবি দেখার উত্তেজনাও মাটি হয়েছে তাঁদের। এতেই বেজায় অসন্তুষ্ট দর্শক। এমনকি, চটে গিয়ে টিকিটের দামও ফেরত দেওয়ার দাবি জানিয়েছেন তাঁরা।

অন্য দিকে আমেরিকা, দুবাই, অস্ট্রেলিয়ায় রমরমিয়ে ব্যবসা করছে ‘জওয়ান’। ছবি মুক্তির চতুর্থ দিনের মাথাতেও ৫০০ কোটি টাকার গণ্ডি ছাড়িয়ে গিয়েছিল শাহরুখের এই ছবি। বিশ্বের বক্স অফিসে এত দ্রুত গতিতে ৫০০ কোটির ব্যবসা করার ফলে হিন্দি ছবির ইতিহাসে নজিরও গড়েছে ‘জওয়ান’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন