Amrita Singh

আতঙ্কে সারা রাত আয়না দেখতেন সইফ! জানতে পেরে কী করেছিলেন অমৃতা? উত্তর দিলেন পরিচালক

কী ভাবে নিজের চরিত্র ভাল ভাবে করবেন, এই ভেবে রাতে ঘুম হত না সইফ আলি খানের। আয়নার সামনে দাঁড়িয়ে অভ্যাস করতেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২০:২৩
Share:

অমৃতা সিংহ এবং সইফ আলি খান। ছবি: সংগৃহীত।

১৯৯৯ সালে মুক্তি পেয়েছিল সুপারহিট হিন্দি ছবি ‘হাম সাথ সাথ হ্যায়’। সুরজ বরজাতিয়া পরিচালিত এই ছবিতে তারকার হাট। অভিনয় করেছিলেন সলমন খান, করিশ্মা কপূর, তব্বু প্রমুখ। এই ছবির শুটিং ফ্লোরের একটি বিশেষ অভিজ্ঞতা সম্প্রতি প্রকাশ্যে আনলেন সুরজ। তিনি জানান, ছবির সেটে খুবই ঘাবড়ে থাকতেন সইফ। কারণ নিজের অভিনয় দক্ষতা বিষয়ে অভিনেতার নাকি সংশয় ছিল।

Advertisement

ছবিটির নির্মাণের নেপথ্যকাহিনি নিয়ে তৈরি হওয়া একটি বিশেষ ভিডিয়োতে পরিচালককে বলতে শোনা যায়, “যখনকার কথা বলছি তখন সইফ ছবির সেটে খুব ঘাবড়ে থাকত। এটা ‘ দিল চাহতা হ্যায়’-এরও আগে। একে তো প্রথম এত বড় ছবিতে কাজ করছে, তার উপর পাশে তাবড় অভিনেতারা। প্রবল চাপের মধ্যে থাকত ও। কিন্তু তা সত্ত্বেও সইফ খুবই পরিশ্রম করত।”

এরই সঙ্গে সুরজ বলেন, “সুনো জি দুলহন গানটার কথা মনে আছে। সইফ প্রথম বারে ঠিকঠাক শট দিতে পারেনি। ওকে অলোকজি, মহেশ ঠাকুরকে অনুকরণ করতে হত। শুটিং শুরু হওয়ার পর ৫-৬ বার টেক দিতে হয়েছিল, তবু হয়নি।” এর পরই সুরজ বলেন, “আমি জানতাম সইফ অভিনয় করতে পারে। আমি ওর তৎকালীন স্ত্রী অমৃতাকে নেপথ্য কারণ জিজ্ঞাসা করেছিলাম। অমৃতা জানিয়েছিল, সইফ নাকি রাতে ঘুমোয় না। আয়নার দিকে তাকিয়ে কী ভাবে চরিত্রে অভিনয় করবে সেটাই ভাবতে থাকে। আমি অমৃতাকে বলেছিলাম ওকে ঘুমের ওষুধ দিতে।” সুরজের পরামর্শে স্বামীর উদ্বেগ দূর করতে গোপনে সইফকে ঘুমের ওষুধ দেন অমৃতা। পরের দিন এক টেকেই নিখুঁত শট দেন সইফ।

Advertisement

সুরজের মতে, এই ছবি সইফের কেরিয়ারকে অনেকটাই এগিয়ে দিয়েছিল, এর পর ‘দিল চাহতা হ্যায়’(২০০১) ছবির মাধ্যমে বলিউডে নিজের দ্বিতীয় ইনিংস শুরু করেন সইফ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন