Sovan Chatterjee

Sovan-Baishakhi: রত্নার মুখে ‘স্বামী কেন আসামি’, বৈশাখীর মুখে ‘চিরদিনই তুমি যে আমার’, নতুন ছবি বাংলায়?

পোস্টারে লেখা, ‘রত্না কি পারবে আপন করে নিতে নাকি বৈশাখী…’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২১ ১৯:৩৪
Share:

মিমের ঝড় নেটমাধ্যমে

রাজ চক্রবর্তী পরিচালিত ‘চিরদিনই তুমি যে আমার’ ছবির দুই চরিত্র, কৃষ্ণ ও পল্লবীর সম্পর্কে সমাজের কালো থাবা পড়েছিল। দুই মানুষের প্রেম-ভালবাসা মেনে নিতে পারেনি কেউ। একে অপরের থেকে দূরে সরে যেতে হয়েছিল তাদের। তখনই বেজে উঠেছিল গায়ক জুবিন গর্গের গাওয়া গান, ‘ভালবাসা কেন এত অসহায়’? মর্মবিদারী এই গানের সুর শুনে আজও বাংলা ছবির দর্শকের মন হু হু করে ওঠে বলে শোনা যায়।

Advertisement

তেমনই বৈশাখী বন্দ্যোপাধ্যায় এবং শোভন চট্টোপাধ্যায়ের সম্পর্কের মাঝে আজ গরাদের কালো ছায়া।

নারদ মামলায় কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে সিবিআই নিজাম প্যালেস থেকে প্রেসিডেন্সি জেলে নিয়ে যাওয়া হয় সোমবার। মধ্য রাতেই জেলের গেটের বাইরে দাঁড়িয়ে কান্নায় ভেঙে পড়েছিলেন তাঁর বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়। কাঁদতে কাঁদতে বলেছিলেন ‘‘একবার দেখতে দিন। ওষুধটুকু খেতে দিন। ওঁর হাই সুগার। তবুও কিছু খেতে দেওয়া হয়নি। অমানবিক ব্যবহার করা হচ্ছে।’’

Advertisement

সেই ভিডিয়োর অংশ কেটে তার সঙ্গে জু়ড়ে দেওয়া হল ‘চিরদিনই তুমি যে আমার’ ছবির সেই গান। কেবল রাজ চক্রবর্তী পরিচালিত ছবিই নয়, শৌমিক চট্টোপাধ্যায়ের ‘চিরদিনই তুমি যে আমার ২’ ছবির পোস্টারও ব্যবহার করা হয়েছে ভিডিয়োয়। সেখানে কাটাছেঁড়া করে বসানো হল শোভন ও বৈশাখীর ছবি। ‘চিরদিনই তুমি যে আমার ২’-র মূল পোস্টারে দেখা গিয়েছিল, শ্রীঘরে বসে রয়েছেন অভিনেতা অর্জুন চক্রবর্তী। সামনে কালো চাদরে মুখ ঢাকা নায়িকা ঊর্মিলা মোহন্ত। কেবল মুখগুলো বদলে দেওয়া হল নতুন মিম ভিডিয়োয়।

আসল পোস্টারগুলি

আরও একটি মিম তৈরি হল শোভন এবং বৈশাখীকে নিয়ে। তবে এ বার সেই বিখ্যাত ত্রিকোণ সম্পর্ককে তুলে আনা হল। শোভনের স্ত্রী বেহালা পূর্বের বিধায়ক রত্না চট্টোপাধ্যায়ের মুখে প্রশ্ন বসানো হল, ‘স্বামী কেন আসামি’? ১৯৯৭ সালের ঋতুপর্ণা সেনগুপ্ত ও চাঙ্কি পাণ্ডে অভিনীত ছবির পোস্টারের আদলে তৈরি করা হল তাঁদের মিম। যেখানে স্বামী অর্থাৎ ‘আসামি’ শোভন আছেন, স্ত্রীও আছেন। আছেন বান্ধবীও। পোস্টারের উপরে লেখা হল, ‘নতুন বাংলা সিনেমা, শুভ মুক্তি’। তার নীচে লেখা ‘বিজেমূল পরিচালিত’। পোস্টারের তলার দিকে আবার প্রশ্ন রাখা হয়েছে দর্শকদের উদ্দেশে, ‘রত্না কি পারবে আপন করে নিতে নাকি বৈশাখী…’। পোস্টারের পিছন দিকে আবার প্রাক্তন সুখি পরিবারের ছবিও ভেসে উঠেছে। শোভন-রত্না এবং তাঁদের ছেলে সপ্তর্ষী একে অপরকে জড়িয়ে ধরে রয়েছে। যেন সম্পর্কের সে-কাল আর এ-কাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন