Sujoy Prasad Chatterjee

বিষণ্ণ দিনে শিল্পকে জড়িয়ে ভালবাসার বার্তা সুজয়ের

অশান্ত হয়ে উঠছিলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। তারপরেই…  শুরু করলেন ‘জার্নিস’। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২০ ১৫:৩৮
Share:

করোনাকালে 'জার্নিস' নিয়ে কথা বললেন সুজয়।

দেখতে দেখতে কেটে গিয়েছে সাতটা মাস। করোনা অতিমারি কেড়ে নিয়েছে জীবনের ছন্দময়তা। চারদিকে এখন শুধু সাদা কালো অনিশ্চয়তা। এই জীবন ভাল লাগছে না সুজয়ের। মনে হচ্ছে মড়ক লেগেছে চারদিকে! যে দিকেই কান পাতছেন, শুনতে পাচ্ছেন মৃত্যুর হাহাকার। চেনা মুখগুলোকে হারিয়ে ফেলছেন নিকষ কালো অন্ধকারে। বেরিয়ে আসতে চাইছেন তিনি। ফিরতে চাইছেন জীবনের আলোয়।

Advertisement

কী ভাবে সবকিছু কাটিয়ে উঠবেন?

অশান্ত হয়ে উঠছিলেন সুজয় প্রসাদ চট্টোপাধ্যায়। তারপরেই… শুরু করলেন ‘জার্নিস’। তাঁর এই যাত্রার সঙ্গী হলেন শিবাশিস বন্দ্যোপাধ্যায়। কী এই জার্নিস? সুজয় জানালেন, কবিতা, গান এবং ব্যক্তিগত অনুভবের মেলবন্ধনে মানুষকে নতুন পথ দেখানোর চেষ্টা। তাঁর কথায়, “এই লকডাউনে এমন কিছু লেখা পড়েছি যা এই অন্ধকার সময়, পারিপার্শ্বিক পরিস্থিতির উপর আলোকপাত করতে পারে। সেই সব লেখা পড়তে গিয়েই আমার এই অনুষ্ঠানের সূত্রপাত। এই অনুষ্ঠানে কবিতার সঙ্গে থাকবে গান, বিভিন্ন লেখা। ”

Advertisement

সুজয় বরাবর পরিচিত বাচিক শিল্পী হিসেবে। এ ছাড়াও ‘বেলাশেষে’, ‘বিদায় ব্যোমকেশ’ এবং ‘শাহজাহান রিজেন্সি’-র মতো ছবিতে তাঁর অভিনয় দক্ষতার পরিচয় মিলেছে। সিরিয়ালেও তিনি পরিচিত মুখ। অন্যদিকে শিবাশিস পরিচিত দক্ষ মিউজিশিয়ান হিসেবে। ‘সাহবের কাটলেট’, অপর্ণা সেনের ‘ঘরে বাইরে আজ’ –এর মতো ছবিতে কাজ করেছেন তিনি।

আরও পড়ুন: যাঁরা এতদিন রিয়ার বিরুদ্ধে গলা ফাটাচ্ছিলেন তাঁরা কি এ বার তাঁর কাছে ক্ষমা চাইবেন? সরব বলিউডের একাংশ

শব্দের মায়ায়, গানের ছন্দে মানুষকে আনন্দ দিতে চান দুই অভিযাত্রী। অনুষ্ঠানে রবি ঠাকুর, পিনাকি ঠাকুর, জয় গোস্বামী এবং অমৃতা প্রীতমদের মতো কালজয়ী লেখকদের কবিতা সুজয়ের কণ্ঠে উপহার পাবেন দর্শক। শুধু তাই নয়, বাচিক শিল্পী-অভিনেতা সুজয় এখানে গানও গেয়েছেন।


আরও পড়ুন: এ বার পুজোয় ‘স্বর্ণজা’-র মতো নারী হয়ে উঠুন: কোয়েল

এর আগে মুম্বই, ব্যাঙ্গালোর, টরন্টো, নিউ ইয়র্কে উপস্থাপিত হয়েছে ‘জার্নিস’। দর্শকরা ভালবাসায় ভরিয়ে দিয়েছেন দুই অভিযাত্রীকে। এ বার শহরের মনে অসুখ সারাতে আসছেন তাঁরা। আগামী ২২শে অক্টোবর সন্ধে আটটা নাগাদ দেখা যাবে একটি ডিজিটালের প্ল্যাটফর্মে। টিকিট কাটার পরেই সেই প্ল্যাটফর্মের লিঙ্ক পাবেন দর্শকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন