Sushant Singh Rajput

সুশান্তের মৃত্যুর সিবিআই তদন্ত হবে, আদালতে জানাল কেন্দ্র

সুশান্তের পরিবারের পক্ষের আইনজীবী বিকাশ সিংহ অভিযোগ করেন, মুম্বই পুলিশ তথ্যপ্রমান নষ্ট করে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২০ ১৩:১৬
Share:

সুশান্তের মৃত্যুর তদন্তভার যাচ্ছে সিবিআই-এর হাতে। বিহার সরকারের সুপারিশ মেনে নিল কেন্দ্র। —ফাইল চিত্র

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর তদন্তে বিহার সরকারের সিবিআই তদন্তের সুপারিশ মেনে নিল কেন্দ্র। সুপ্রিম কোর্টে রিয়া চক্রবর্তীর দায়ের করা মামলার শুনানির সময় আজ বুধবার এ কথা জানান সলিসিটর জেনারেল তুষার মেহতা। এর ফলে সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর তদন্তভার কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার হাতেই যাচ্ছে বলে মনে করছেন আইন বিশেষজ্ঞরা। অন্য দিকে এই মামলায় তিন পক্ষ অর্থাৎ মুম্বই পুলিশ, বিহার পুলিশ এবং সুশান্তের পরিবারকে তিন দিনের মধ্যে তাঁদের মতামত জানাতে বলেছে শীর্ষ আদালত। মুম্বই পুলিশকে বিচারপতি হৃষিকেশ বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চে নির্দেশ দিয়েছে, তিন দিনের মধ্যে আদালতে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানাতে হবে।

Advertisement

কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিহার সরকারের পক্ষের আইনজীবী মুকুল রোহতগী। তবে সলিসিটর জেনারেল তুষার মেহতা কেন্দ্রের সিদ্ধান্ত জানানোর আগে শুনানিতে সুশান্তের পরিবারের পক্ষের আইনজীবী বিকাশ সিংহ অভিযোগ করেন, মুম্বই পুলিশ তথ্যপ্রমান নষ্ট করে দিয়েছে। বিহার পুলিশকে তদন্তে সহযোগিতা করা উচিত মুম্বই পুলিশের।

অন্য দিকে মহারাষ্ট্র সরকারের পক্ষের আইনজীবী আর বসন্ত অবশ্য সেই অভিযোগ খারিজ করে বলেন, মুম্বই পুলিশের বিরুদ্ধে অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এই ঘটনায় এফআইআর গ্রহণ করার এক্তিয়ারই নেই বিহার পুলিশের। তাঁর আরও বলেন, মুম্বইয়ে এখনও পর্যন্ত কোনও এফআইআর দায়ের হয়নি। তা ছাড়া মুম্বই পুলিশের কাজের বিচার করার কোনও অধিকার নেই বিহার পুলিশের।

Advertisement

আরও পড়ুন: সুশান্তের মৃত্যুতে সিবিআই তদন্তের সুপারিশ নীতীশের

সুশান্তের মৃত্যুতে নান ভাবে নাম জড়িয়েছে তাঁর বান্ধবী রিয়া চক্রবর্তীর। সুশান্তের মৃত্যুর তদন্ত পটনা পুলিশের হাত থেকে সরিয়ে মুম্বই পুলিশকে দেওয়ার নির্দেশ দিক শীর্ষ আদালত— এই মর্মে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেন রিয়া। বুধবার সেই মামলার শুনানিতেই সলিসিটর জেনারেল আদালতে জানান, সুশান্তের মৃত্যুতে বিহার সরকার যে সিবিআই তদন্তের সুপারিশ করেছে, কেন্দ্র তা মেনে নিয়েছে।

আরও পড়ুন: ‘বৈচিত্রের মধ্যে ঐক্য’, অযোধ্যা নিয়ে উন্মাদনার মধ্যেই বার্তা মমতার

সুশান্ত সিংহ রাজপুতের মৃত্যুর তদন্তে গতকাল মঙ্গলবারই নীতীশ কুমার সরকার সিবিআই তদন্তের সুপারিশ করে। বিহারের মুখ্যমন্ত্রী গতকাল বলেছিলেন, ‘‘সুশান্তের বাবা বিহার পুলিশের কাছে এফআইআর দায়ের করেছিলেন, আমরা তখনই সিবিআই তদন্তের সুপারিশ করতে পারিনি। কিন্তু এখন সুশান্তের বাবা সিবিআই তদন্তে সম্মত হয়েছেন। তাই আমরা সিবিআই তদন্তের সুপারিশ করেছি।’’ মুম্বই পুলিশের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগও তুলেছিলেন নীতীশ। এর পর গতকালই সেই সুপারিশে সায় দেন বিহারের রাজ্যপাল ফাগু চৌহান। সেই সুপারিশ পাঠানো হয় কেন্দ্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন