Bollywood Update

কেরালার ‘স্টোরি’ দেখিয়ে এ বার মাওবাদী আন্দোলনে নজর, প্রস্তুতি নিচ্ছেন পরিচালক সুদীপ্ত সেন

‘দ্য কেরালা স্টোরি’র মতো বিতর্কিত ছবি তৈরি করে হইচই ফেলে দিয়েছেন। বিতর্ক সত্ত্বেও বক্স অফিসে রমরমিয়ে ব্যবসা করছে ছবি। ব্যবসার নিরিখে ৩০০ কোটির দোরগোড়ায় ‘দ্য কেরালা স্টোরি’।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ১৬:২৯
Share:

পরিচালক সুদীপ্ত সেন। ছবি: সংগৃহীত।

বাঙালি পরিচালক তিনি। নজরে এসেছেন কেরালার এক বিশেষ সময়ের গল্প বলে। গত মাসে তাঁর পরিচালিত ছবি ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তি পাওয়ার পর থেকেই চর্চায় রয়েছেন পরিচালক সুদীপ্ত সেন। প্রথম প্রচার ঝলক মুক্তি পাওয়ার পর থেকে বিতর্কের কেন্দ্রে থেকেছে এই ছবি। বলপূর্বক ধর্মান্তরণের ঘটনার উপর ভিত্তি করে বাঁধা ছবির চিত্রনাট্য। ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নাকি প্রায় ৩২ হাজার হিন্দু ও ক্রিশ্চান ধর্মাবলম্বী মহিলাকে জোর করে ইসলামে ধর্মান্তরিত করা হয়েছিল। তাঁদের বাধ্য করা হয়েছিল সন্ত্রাসবাদী সংগঠন আইসিসে যোগ দিতে। ছবির দেখানো ঘটনা ও চিত্রনাট্যে উল্লিখিত পরিসংখ্যান নিয়ে একাধিক বিতর্ক হলেও তা অন্তরায় হয়ে দাঁড়ায়নি ছবির বাণিজ্যিক সাফল্যে। ‘দ্য কেরালা স্টোরি’র পর এ বার আরও এক বিতর্কিত বিষয়ে মন দিয়েছেন পরিচালক সুদীপ্ত সেন। ভারতে মাওবাদী আন্দোলন ও তার ইতিহাস নিয়ে এ বার ছবি বানাতে চান তিনি।

Advertisement

ভারতে মাওবাদী আন্দোলনের ইতিহাস খুব একটা স্বল্পবিস্তৃত নয়। নিজের পরের ছবিতে সেই অধ্যায়ের উপরেই আলো ফেলতে চান পরিচালক সুদীপ্ত সেন। পরিচালক বলেন, ‘‘ভারতে মাওবাদী আন্দোলনের ৫০ বছরের উপর ভিত্তি করে আমার পরের ছবির কাজ শুরু করতে চলেছি। ‘দ্য কেরালা স্টোরি’ ছবির প্রযোজক বিপুল শাহের সঙ্গে হাত মিলিয়েছি। গত ছবিতে একসঙ্গে কাজ করার অভিজ্ঞতা দুর্দান্ত।’’ পরিচালকের কথা থেকেই স্পষ্ট, ‘দ্য কেরালা স্টোরি’ জুটিতেই ভরসা রাখছেন তিনি।

৫ মে প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘দ্য কেরালা স্টোরি’। মুক্তির পরে মাস ঘুরতে চললেও এখনও চর্চায় রয়েছে বিতর্কিত এই ছবি। আদালতের মামলা, ছবির উপর নিষেধাজ্ঞা জারি করার পরেও দেশের বক্স অফিসে এখনও পর্যন্ত প্রায় আড়াইশো কোটি টাকার ব্যবসা করে ফেলেছে ‘দ্য কেরালা স্টোরি’।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন