Vandalism

অভিনেতা অমিতকে মারধর করে তাঁর নাট্যোৎসব ভেস্তে দেওয়ার প্রতিক্রিয়ায় এক হল টলিউড!

‘বিরহী ২’ মুক্তি পেয়েছে সদ্য। সিরিজ় দেখে প্রশংসাবার্তায় অমিতের দেওয়াল ভরে উঠছিল সমাজমাধ্যমে। তার মধ্যে হঠাৎ ঝড় হয়ে এল অভিনেতার পোস্ট করা এক ভিডিয়ো।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১০:৩৬
Share:

অনেক দিনের চেষ্টায় এবং বহু মানুষের সাহায্যে আগামী ২৪ ও ২৫ ডিসেম্বর একটি নাট্যমেলার আয়োজন করেছিলেন অমিত। ছবি: সংগৃহীত।

শহর জুড়ে নাট্যোৎসবের মরসুম। তারই মাঝে অভিনেতা অমিত সাহাকে মারধরের অভিযোগ উঠল স্থানীয় তৃণমূল কর্মীদের বিরুদ্ধে। বেলেঘাটায় অমিতের নাট্যদল ‘বিদূষক নাট্যমণ্ডলী’র মুক্তমঞ্চের নাট্যোৎসব বন্ধ করে দেওয়া হল শুক্রবার। আয়োজনে সাহায্য চাইলে দলপ্রধান অমিতকে ঘাড়ধাক্কা দিয়ে বার করে দেওয়া হয় বলেও জানা যায়।

Advertisement

‘লুটেরা’, ‘বাকিটা ব্যক্তিগত’, ‘ভটভটি’-সহ বহু ছবিতে চেনা মুখ অমিত। পাশাপাশি নিজের নাট্যদলে মন-প্রাণ ঢেলে দিয়েছেন তিনি। অনেক দিনের চেষ্টায় এবং বহু মানুষের সাহায্যে আগামী ২৪ ও ২৫ ডিসেম্বর একটি নাট্যমেলার আয়োজন করেছিলেন অমিত বেলেঘাটার একটি মাঠে। কিন্তু শুক্রবার হঠাৎই কিছু রাজনৈতিক নেতা তাঁকে মারধর করে নাট্যোৎসব বন্ধ করে দেন বলে অভিযোগ ওঠে। ঘটনা জানাজানি হলে সমাজমাধ্যমে শোরগোল পড়ে। শাসকদলকে ধিক্কার জানান অন্যান্য নাট্যব্যক্তিত্ব। অমিতের পাশে দাঁড়ানোর আশ্বাস দেন সহকর্মী তথা টলিউডের অভিনেতা এবং পরিচালকরাও।

অভিনেতা-পরিচালক, তথাগত মুখোপাধ্যায় প্রতিবাদী স্বর তুলে বলেছেন, ‘‘নাট্যোৎসব বাতিল গাজোয়ারিতে, মারধর করে বন্ধ করে দেওয়া হল নাট্যোৎসব। কাদের গাজোয়ারি, কেন গাজোয়ারি? এই সাহস পাচ্ছে কোথা থেকে? এই ভাবে আটকানো যাবে না, রাজনৈতিক কারণ জড়িয়ে থাকলেও যাবে না। কোনও দিন কোথাও আটকানো যায়নি, এ বারেও যাবে না।’’

Advertisement

পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যও ঘটনার তীব্র প্রতিবাদ করেন। তাঁর বক্তব্য, ‘‘অমিত সাহা এবং তাঁর দল বিদূষক নাট্যমন্ডলীর লোকজনকে মারধর করে তাঁদের নাট্যোৎসব বন্ধ করে দেওয়া হয়েছে। তীব্র প্রতিবাদ এবং ধিক্কার।’’

বিরহী সিরিজ়ে অমিতের সহ-অভিনেতা সায়ন ঘোষ বলেন, ‘‘ফিল্ম ফেস্টিভ্যাল শাহরুখ খান উদ্বোধন করছে আর একজন নাট্যকর্মী তৃণমূলের নেতার দ্বারা নিগৃহীত হচ্ছে— এই আমাদের বাংলার বর্তমান অবস্থা। অমিত সাহা ও তাঁর নাট্যদলের উপর হওয়া তৃণমূলের এই সন্ত্রাসের তীব্র নিন্দা জানাই। আর যে সমস্ত অভিনেতা, পরিচালক, গায়ক, কবি ইত্যাদি শিল্পচর্চার সুস্থ পরিবেশ তৈরি করার জন্য তৃণমূলে যোগ দিয়েছিলেন এই বিষয়ে তাঁদের প্রতিক্রিয়া জানতে চাই।’’ নাট্যব্যক্তিত্ব দেবেশ চট্টোপাধ্যায়ও ঘটনার প্রতিক্রিয়ায় ধিক্কার জানিয়েছেন।

প্রদীপ্ত ভট্টাচার্যের পরিচালনায় ‘বিরহী ২’ মুক্তি পেয়েছে সদ্য। সিরিজ় দেখে প্রশংসার বার্তায় অমিতের দেওয়াল ভরে উঠছিল সমাজমাধ্যমে। তার মধ্যে হঠাৎ ঝড় হয়ে এল অমিতের এক ভিডিয়ো। যেখানে গোটা ঘটনা বিবৃত করেছেন অভিনেতা।

ছবি: সংগৃহীত

সকালেই হাসিমুখে জনে জনে খুশির খবর দিয়েছিলেন অমিত। বিদূষক নাট্যমণ্ডলীর প্রথম নাট্যোৎসব হতে চলেছিল ২৪ ও ২৫ ডিসেম্বর। কিন্তু অভিযোগ, তৃণমূলের বাহিনীর তাণ্ডবে অনির্দিষ্ট কালের জন্য উৎসব স্থগিত রইল।

নাট্যবন্ধু তথা অমিতের সহকর্মীদের এক জনের দাবি, ‘‘কেন এই অন্যায় মেনে নিতে হবে দিনের পর দিন? যে মাঠে এক দল ছেলেমেয়ে ছবি, গান, নাটক নিয়ে মেতে উঠত, সে মাঠে আগামী দু’দিন কিছু মাতাল তারস্বরে গান বাজিয়ে নাচবে।’’

সেই সঙ্গে সকলের সমস্বরে আশ্বাস, ‘‘হাল ছেড়ো না অমিতদা, পাশে আছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন