feluda

তিন বার ‘ফেলুদা’ হয়েছি, আমি ধন্য! বাবুদার ‘হত্যাপুরী’ টিকিট কেটে হলে বসে দেখব: টোটা

টোটার দাবি, ‘‘আমি জানি, বাবুদার ‘হত্যাপুরী’ আর একটা ঐতিহাসিক ছবি

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২২ ১৯:৫৫
Share:

সিরিজে ফেলুদা হয়েই সন্তুষ্ট টোটা?

গরমে বরাবরই দার্জিলিং জমজমাট। এ বার কলকাতা জমজমাট ফেলুদা এবং সৃজিত মুখোপাধ্যায়ের সৌজন্যে। জুনে সৃজিতের ফেলুদা সিরিজের প্রথম পর্ব ‘দার্জিলিং জমজমাট’ আসছে হইচই ওয়েব প্ল্যাটফর্মে। সে কথা টিম ‘ফেলুদা’কে নিয়ে সৃজিত ঘোষণা করলেন ২ মে, সোমবার, সত্যজিৎ রায়ের ১০১ তম জন্মদিনে। গর্বে, আনন্দে ঝলমলে ‘ফেলুদা’ টোটা রায়চৌধুরি। তাঁর জৌলুসের কাছে চিত্রগ্রাহকদের ক্যামেরার আলোর ঝলকানিও যেন ফিকে। এই নিয়ে ওয়েব সিরিজে তিনি তিনবার সৃজিতের ‘ফেলুদা’।

Advertisement

কিন্তু কোনও ভাবেই কি বড় পর্দার ‘ফেলুদা’ হওয়া তাঁর ভাগ্যে নেই? বিভিন্ন সূত্রের খবর, সন্দীপ রায় তাঁর নতুন ছবি ‘হত্যাপুরী’র জন্য নতুন ‘ফেলুদা’ বেছেছেন ইন্দ্রনীল সেনগুপ্তকে। টোটার ভাগ্যে শিঁকে ছিড়ল কই? ২ মে কি তিনি নতুন করে বিশপ লেফ্রয় রোডের রায়বাড়ির সামনে ধর্নায় বসেছিলেন? খানিক রসিকতার সুরেই আনন্দবাজার অনলাইন প্রশ্ন করেছিল টোটাকে। শুনে হেসে ফেলেছেন অভিনেতা। তাঁর জবাব, ‘‘তিন বার ফেলুদা হয়েছি। আমার জীবন ধন্য। বাবুদা যাঁকে বেছেছেন, তিনি যোগ্য বলেই বেছেছেন।’’ একই সঙ্গে ওয়েবের ‘ফেলুদা’ আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন পরিচালককে। যিনি ১২ বছর আগে দেওয়া কথা মনে রেখে তাঁকে ‘মগজাস্ত্রের কারবারি’র চরিত্রে অভিনয়ের সুযোগ করে দিয়েছেন।

সিরিজ কি বড় পর্দার ‘বিশালত্ব’ দিতে পারে? সত্যিই তাঁর কোনও আফশোস নেই? বলিউড এবং টলিউডে সমান ব্যস্ত অভিনেতা টোটার মতে, ফেলুদার তিন স্রষ্টার দুই স্রষ্টা এখন আর নেই। তাঁরা সত্যজিৎ রায় এবং বিজয়া রায়। রয়ে গিয়েছেন সন্দীপ। তাঁর জহুরির চোখ। খাঁটি রত্ন চিনতে ভুল করবেন না। তাই যোগ্য অভিনেতাকেই যোগ্য সম্মান দিয়েছেন। একই সঙ্গে টোটার দাবি, ‘‘আমি জানি, বাবুদার ‘হত্যাপুরী’ আরও একটি ঐতিহাসিক ছবি হতে চলেছে। আমি দেখার জন্য মুখিয়ে আছি। প্রথম দিনেই টিকিট কেটে প্রেক্ষাগৃহে বসে সপরিবারে ছবিটি দেখব।’’

প্রসঙ্গত, ইন্দ্রনীল সেনগুপ্ত এই প্রথম ‘ফেলুদা’র ভূমিকায়। টোটা কি তাঁকে কোনও টিপ্‌স দেবেন? সঙ্গে সঙ্গে অভিনেতার সবিনয় নিবেদন, ‘‘ইন্দ্রনীল যথেষ্ট অভিজ্ঞ অভিনেতা। পরিণত এবং প্রতিভাসম্পন্ন। তিনি নিজেই যে কোনও চরিত্রকে জীবন্ত করতে যথেষ্ট। তাই তাঁকে পরামর্শ দেওয়ার কোনও চেষ্টাই আমি করব না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন