Pratidwandi

বছরের শুরুতে দুই ‘প্রতিদ্বন্দ্বী’-র টক্কর, মুখোমুখি শাশ্বত ও রুদ্রনীল

কে নায়ক আর কে খলনায়ক, সেটা আসল প্রশ্ন নয়। আসল আকর্ষণ দুই মহারথীর টক্কর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ০০:৩৭
Share:

সপ্তাশ্ব বসুর ছবি ‘প্রতিদ্বন্দ্বী’।

বছরের শুরুতেই মুখোমুখি শাশ্বত ও রুদ্রনীল। কে নায়ক আর কে খলনায়ক, সেটা আসল প্রশ্ন নয়। আসল আকর্ষণ দুই মহারথীর টক্কর। তা সে অভিনয়ে হোক বা গল্পের মোড়কে। সম্প্রতি সেই ছবির ট্রেলার মুক্তি পেল।

Advertisement

পরিচালক সপ্তাশ্ব বসুর দ্বিতীয় ছবি ‘প্রতিদ্বন্দ্বী’ ১ জানুয়ারি মুক্তি পাবে সিনেমা হলে। ডার্ক থ্রিলার ঘরানার ছবি। পরিচালক এই ছবির মাধ্যমে মানুষের আদিম প্রবণতার কথা তুলে ধরতে চেয়েছেন। অবিশ্বাস, যা মানুষকে একে অপরের প্রতিদ্বন্দ্বী করে তোলে। আধুনিক দুনিয়ায় এই প্রবণতা যেন আরও চাগাড় দিয়ে উঠছে মানুষের মনে। সেই কথাই ফুটিয়ে তুলতে চেয়েছেন টানটান উত্তেজনার মাধ্যমে।

শাশ্বত চট্টোপাধ্যায় ও রুদ্রনীল ঘোষ ছাড়াও ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেছেন সৌরভ দাস, সায়নী ঘোষ, রিনি ঘোষ এবং মাহি কর। স্টার মিডিয়া ভেঞ্চারস, প্রত্যুষ প্রোডাকশন এবং নিও স্টুডিওসের প্রযোজনার এই ছবির সঙ্গীত পরিচালনা করেছেন রাজ ডি এবং প্রতীক কুন্ডু। ব্যাকগ্রাউন্ড মিউজিকের দায়িত্বে ছিলেন ডাব্বু।

Advertisement

‘প্রতিদ্বন্দ্বী’, নামটা শুনলেই সত্যজিৎ রায়ের কাল্ট ছবির কথা মনে পড়ে যায়। সপ্তাশ্ব বসুর নতুন ছবির নামও সেই ‘প্রতিদ্বন্দ্বী’। তবে কি পরিচালক সপ্তাশ্ব বসু রিমেক করতে চেয়েছেন? প্রথমেই সেই সম্ভাবনা দূর করলেন শাশ্বত। তিনি জানিয়ে দিলেন, ‘‘আমাদের ক্ষমতা সম্পর্কে আমরা জানি। তাই কোনও ভাবেই সত্যজিৎ রায়ের ছবির রিমেক করার ধৃষ্টতা দেখাইনি। ওই ছবিটা মাথায় রেখে দেখতে আসবেন না। এটা সম্পূর্ণ অন্য একটি ছবি।’’ বাংলার দর্শককে আগে থেকেই সতর্ক করে দিলেন অভিনেতা।

আরও পড়ুন: ২০২০-তে নতুন করে ‘চরিত্রহীন’ সৌরভ, নয়না, স্বস্তিকা

পরিচালক সপ্তাশ্ব বসু জানিয়েছেন, ‘‘সত্যজিৎ রায়ের কলকাতা ট্রিলজিকে শ্রদ্ধা জানাতে চাই আমাদের কাজের মাধ্যমে। তাই ‘প্রতিদ্বন্দ্বী’ নাম রাখা হয়েছে ছবিটার। যদিও ওই ছবির সঙ্গে আর কোথাও কোনও মিল নেই।’’

আরও পড়ুন: বেবি বাম্পের ছবি শেয়ার করলেন কোয়েল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন