Singer

প্রয়াত ভক্তিগীতির তারকা নরেন্দ্র চাঁচল, শোক জ্ঞাপন প্রধানমন্ত্রীর

গান গেয়েছেন বলিউডেও। গত বছর তাঁর গাওয়া গান ‘কিত্থো আয়া করোনা’ রীতিমতো ভাইরাল হয় ইন্টারনেটে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২১ ১৮:২৪
Share:

নরেন্দ্র চাঁচল।

ভক্তিগানের জগতের বড় তারকা, ভজন গায়ক নরেন্দ্র চাঁচল প্রয়াত হলেন। শুক্রবার দুপুরে দিল্লির হাসাপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। গত কয়েকমাস ধরেই ভুগছিলেন বয়সজনিত অসুস্থতায়। ২৭ নভেম্বর তাঁকে ভর্তি করা হয় হাসপাতালে।তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সংস্কৃতি জগতের বহু বিশিষ্ট ব্যক্তিত্ব।

Advertisement

ভক্তি গীতির জগতে বড় শিল্পী ছিলেন নরেন্দ্র চাঁচল। উত্তরভারতের জাগরণ অনুষ্ঠানের যে রেওয়াজ, যেখানে ঈশ্বরকে স্মরণ করে সারা রাত জেগে ভগবানের নাম গান করেন ভক্তরা, অনেকটা বাংলার বৈষ্ণবদের অষ্টমপ্রহর নাম সংকীর্তনের মতো, তারই সাধক ছিলেন চাঁচল। ভজনগানে তাঁর ভক্তিভাবের সমাদর হয়েছে বিভিন্ন মহলে।

গান গেয়েছেন বলিউডেও। তাঁর গাওয়া ভক্তিগীতি 'পেয়ারা সাজা হ্যায়', 'চলো বুলাওয়া আয়া হ্যায়', 'ববি-র ম্যায় নি বোলনা' বেশ জনপ্রিয় হয়েছিল। গত বছর তাঁর গাওয়া গান ‘কিত্থো আয়া করোনা’ রীতিমতো ভাইরাল হয় ইন্টারনেটে।

Advertisement

শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গায়কের মৃত্যুতে শোক জ্ঞাপন করে জানিয়েছেন, ‘জনপ্রিয় ভজন গায়ক নরেন্দ্র চাঁচলজির মৃত্যুর খবরে অত্যন্ত দুঃখ পেয়েছি। উনি ভজন গানের দুনিয়ায় ওঁর দারুণ কণ্ঠস্বর দিয়ে মৌলিক পরিচয় বানিয়েছিলেন। শোকের এই আবহে ওঁর আত্মীয় পরিজনদের আমি আমার সমবেদনা জানাই।’

গায়কের মৃত্যুতে শোক জ্ঞাপন করেছে কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক। চিত্র পরিচালক মধুর ভান্ডারকর, ক্রিকেট তারকার হরভজন সিংহ সহ আরও অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন