Vivek Agnihotri on Jawan

শাহরুখের ছবি দেখে অসন্তুষ্ট বিবেক, এ বার ‘জওয়ান’-এর সমালোচনায় পরিচালক

বক্স অফিস জুড়ে ‘জওয়ান’-এর দাপটে। তার সামনে এঁটে উঠতে পারছে না বিবেকের ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। এ বার শাহরুখের ছবি নিয়ে মুখ খুললেন চর্চিত এই পরিচালক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

মুম্বই শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৪:৫৫
Share:

(বাঁ দিকে) ‘জওয়ান’ ছবিতে শাহরুখ খান। পরিচালক বিবেক অগ্নিহোত্রী (ডান দিকে)। ছবি: সংগৃহীত।

গত ৭ সেপ্টেম্বর বিশ্ব জুড়ে বক্স অফিসে মুক্তি পেয়েছে অ্যাটলি পরিচালিত ও শাহরুখ খান অভিনীত ছবি জওয়ান। এটা তাঁর চলতি বছরের দ্বিতীয় মুক্তি। বছরের শুরুটা করেছিলেন ‘পাঠান’-এর মাধ্যমে। বক্স অফিসে ব্যবসার নিরিখে। নিজের ছবিকেই টেক্কা দিয়েছেন ‘কিং খান’। তৃতীয় সপ্তাহান্তের শেষে ‘জওয়ান’-এর ঝুলিতে এসেছে ৬০০ কোটি টাকা। অন্য দিকে বিশ্বজুড়ে জওয়ান’-এর ঝুলিতে এল ১০৫৫ কোটি টাকা। এত দিন এই রেকর্ড ছিল ‘পাঠান’ ছবির। এ বার নিজের অভিনীত এই ছবিকে টপকে গেল ‘জওয়ান’। এ ছাড়াও দর্শক মহলেও প্রশংসা কুড়িয়েছে এই ছবি। তবে ছবি দেখে মোটেও খুশি নন বলিপাড়ার বিতর্কিত পরিচালক বিবেক অগ্নিহোত্রী। এই ছবির সবটাই নাকি ‘ঝুটো’।

Advertisement

২০২২ সালের মার্চ মাসে মুক্তি পেয়েছিল বিবেক অগ্নিহোত্রীর ছবি ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’। নব্বইয়ের দশকে কাশ্মীরি পণ্ডিতদের ভূমিচ্যুত করার ঘটনা অবলম্বনে তৈরি করেছিলেন এই ছবি। ছবির প্রথম ঝলক মুক্তি পাওয়ার পর থেকেই বিতর্কের কেন্দ্রে ছিল ওই ছবি। পাশাপাশি, শিরোনামে উঠে এসেছিলেন পরিচালক নিজেও। নজরকাড়া ব্যবসায়িক সাফল্য পায় এই ছবি। তার প্রায় দেড় বছর পর মুক্তি পেল বিবেকের নতুন ছবি ‘দ্য ভ্যাকসিন ওয়ার’। অতিমারির প্রেক্ষাপটে মুক্তি প্রাপ্ত এই ছবি জওয়ান এর দাপটে মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। এ বার জওয়ান নিয়ে দু-চার কথা বলেই ফেলেন বিবেক। এক সাক্ষাৎকারে পরিচালক বলেন, ‘‘ হ্যাঁ সাম্প্রতিক দুটো ছবি এসেছে ‘জওয়ান’ ও ‘পাঠান’ দেখেছি। দুটির কোনও গল্প বাস্তবের সঙ্গে কোনও মিল নেই, পুরোটাই ঝুটো।’’ পাশাপাশি তিনি জনান, সিনেমা তৈরির মাপকাঠিতে যদি এই ছবি গুলিকে রাখা হয়, তা হলে আমি একেবারেই সহমত নই। পরিচালনা নিয়ে প্রশ্ন তুলেছেন। বিবেক বলেন, ‘‘এই ছবি একেবারে চাটুকারিতায় ভর্তি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন