Review

বিবাহ বিভ্রাট: গিনি ওয়েডস সানি

টেলিভিশনে অগভীর ফ্যামিলি ড্রামার পরিবর্ধিত সংস্করণ দেখছেন, ছবি দেখতে দেখতে তা মনে হতে পারে। আর প্রতি দৃশ্যেই মনে হবে, এ জিনিস আগেও দেখেছেন, বহু বার।

Advertisement

সায়নী ঘটক

কলকাতা শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২০ ০০:৪৪
Share:

গিনি ওয়েডস সানির একটি দৃশ্য।

দু’ঘণ্টা পাঁচ মিনিটের চর্বিতচর্বন, তা-ও মোটা দাগের। নেটফ্লিক্সের সাম্প্রতিক রিলিজ় ‘গিনি ওয়েডস সানি’ দর্শকের ধৈর্যের পরীক্ষা নেওয়ার ফাঁকে ফাঁকে পুরোদমে ইন-ফিল্ম প্রোমোশন চালায় নামী লিকার ব্র্যান্ড, পরিচিত ওয়েডিং ডিজ়াইনার, এমনকি জনপ্রিয় ভুজিয়া কোম্পানিও। শুধু গল্পটাই যা নেই!

Advertisement

নিজের রেস্তরাঁ খোলার স্বপ্ন দেখা সিধেসাদা সানি (বিক্রান্ত মেসি) বিয়ে করতে চায়। প্রেম বা কোর্টশিপ নয়, সরাসরি বিয়ে। কিন্তু পাত্রীর আগে প্যাশনকে প্রাধান্য দেওয়ায় বিয়ে-ভাগ্য এক জায়গাতেই থমকে থাকে সানির। অন্য দিকে, গিনি (ইয়ামি গৌতম) স্মার্ট, স্বাধীনচেতা কর্পোরেট, যে মায়ের আনা পাত্র রিজেক্ট করে হেলায়। গিনির মা (আয়েশা রাজ়া) ম্যাচমেকার হওয়া সত্ত্বেও নিজের মেয়ের বিয়ে দিতে গিয়েই হিমশিম! শেষে সে সানির বাবার (রাজীব গুপ্ত) সঙ্গে পরামর্শ করে সানি-গিনির দেখা করাতে তৎপর হয়ে ওঠে। সানিও তার বোকা হাসি সম্বল করে পিছু নেয় গিনির। এ দিকে গিনি তখনও ফ্রেন্ডজ়োনে রয়েছে তার এক্স বয়ফ্রেন্ড নিশান্তের (সুহেল নায়ার)। এই ঘেঁটে ঘ পরিস্থিতি থেকে গল্প গড়াবে বিয়ের মণ্ডপ পর্যন্ত, মাঝে শুধু দু’ঘণ্টার অপচয়।

গিনি ওয়েডস সানি
পরিচালনা: পুনিত খন্না
অভিনয়: বিক্রান্ত, ইয়ামি, আয়েশা, সুহেল, রাজীব
৪/১০

Advertisement

সাম্প্রতিক সময়ের কাস্টিং বিপর্যয়ের জ্বলন্ত উদাহরণ হয়ে থাকবে সানির চরিত্রে বিক্রান্ত মেসি। সানি হয়ে উঠতে তাঁকে যতখানি বেগ পেতে হয়েছে, দর্শকের তাঁকে সেই চরিত্রে মেনে নিতেও। সংলাপ ও শরীরী ভাষায় তাঁর সে চেষ্টা চোখে পড়েছে। তুলনায় ইয়ামি গৌতম গিনির চরিত্রে সাবলীল। তবে পুরো ছবিতে গিনির ‘কনফিউশন’ আর সানির ‘ডেসপারেশন’-এর দোলাচলে যেন হাঁসফাঁস করেছেন অভিনেতারাও। নায়িকার মন পাওয়ার যাবতীয় চেষ্টায় কয়েক দশক আগেকার নায়করাও এগিয়ে থাকবেন এ ছবির সানির চেয়ে। ফর্মুলা মেনে একটি পার্টি সং, একটি ওয়েডিং সং, একটি প্রেমে পড়ার সিকোয়েন্সের গান ও একটি বিরহের গানও ঠিক গুঁজে দেওয়া হয়েছে চিত্রনাট্যে। জোর করে কনফিউশন তৈরি করার পাশাপাশি এ ছবির কমেডিও যেন আরোপিত।

টেলিভিশনে অগভীর ফ্যামিলি ড্রামার পরিবর্ধিত সংস্করণ দেখছেন, ছবি দেখতে দেখতে তা মনে হতে পারে। আর প্রতি দৃশ্যেই মনে হবে, এ জিনিস আগেও দেখেছেন, বহু বার। তাই নিছক বিনোদনের জন্যও এ ছবি দেখতে বসলে ‘বোরড’ হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। নেটফ্লিক্সে ছবির ডেসক্রিপশনে লেখা আছে, ‘ফিল গুড’, ‘রোম্যান্টিক’, ‘কমেডি’... ইত্যাদি। ঠিক কোন বিভাগে ছবিটা উতরাল, সে সম্পর্কে ধন্দ রয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন