Bidipta chakraborty

লকডাউনে স্ত্রী বিদীপ্তার কাছে অদ্ভুত আবদার বিরসার

বিদীপ্তার জবাবটিও বেশ সরেস। বিরসা কে তাঁর সরাসরি প্রস্তাব , “তা হলে চলো এক দান লুডোই খেলি”।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২০ ১৪:৫৬
Share:

স্ত্রী বিদীপ্তা চক্রবর্তীর সঙ্গে বিরসা দাশগুপ্ত।

রাতে ঘুম হচ্ছে না পরিচালক বিরসা দাশগুপ্তর। দিন কাটছে ল্যাদ খেয়ে। এই আকালের বাজারে সবাই যখন ‘নতুন প্রতিভা’ রপ্ত করতে ব্যস্ত তখন বিরসা চাইছেন ‘কিছু করে দেখাতে’। স্ত্রী বিদীপ্তা চক্রবর্তীর কাছে তাঁর আবদার তাঁদের মেয়ে মেঘলার একটা ভাই হোক।

Advertisement

ফেসবুকে একটি পোস্ট করেছেন বিরসা। রাখঢাক না করেই তিনি লিখেছেন, “রাতে ঘুম নেই। দিনে ল্যাদ। খাচ্ছি আর গিলছি, নো এক্সারসাইজ। নতুন প্রতিভাও রপ্ত হল না কিছু। জিরো প্রোডাক্টিভিটি। পোস্ট-করোনা পৃথিবীতে তোমার আমার কোনও স্থান নেই গো বিদীপ্তা। চলো কিছু করে দেখাই। ইদা মেঘলার একটা ভাই হোক। লেট আস বি ট্রুলি প্রোডাক্টিভ। বার্থ-কপুউলেশান-ডেথ, রিপিট।”

বিদীপ্তার জবাবটিও বেশ সরেস। বিরসা কে তাঁর সরাসরি প্রস্তাব , “তা হলে চলো এক দান লুডোই খেলি”।

Advertisement

আরও পড়ুন- ঘরের খিড়কি আমরা বন্ধ করব, কিন্তু খুলে রাখব মনের সব জানলা

দেখুন বিরসার পোস্ট

গল্পের টুইস্ট এখানেই। টলি, বলি প্রায় সব মহলই এই হঠাৎ অবসরে নিজেদের স্পেশ্যাল ট্যালেন্ট প্রদর্শনে বেশ ব্যস্ত। কেউ নাচছেন, কেউ গান গাইছেন আবার কেউ বা রান্নার ভিডিয়ো শেয়ার করছেন হরদম। চলছে ফেসবুক লাইভ। বাসন মাজা, ঘর মোছার ভিডিয়ো তুলেও পোস্ট করছেন কেউ কেউ। হঠাৎ করে চারদিকে ‘প্রোডাক্টিভিটি’ বেড়ে যাওয়ায় বেজায় খাপ্পা টলিপাড়ার একাংশ। এই যেমন ক’ দিন আগে নাম প্রকাশে অনিচ্ছুক টলিউডের এক বিখ্যাত অভিনেত্রী বলছিলেন, “এমন করছে সব যেন জীবনে কোনওদিন বাসন মাজেনি কেউ। বাড়িতে প্রত্যেক দিন সব কিছুই করতে হয় এঁদের। লকডাউনে হঠাৎ করে নাকি বাসন মাজা শিখছে। ন্যাকামি ছাড়া আবার কী?”

এর আবার পাল্টা যুক্তিও রয়েছে। অনেকেই বলছেন, এত দিন বাড়ি বসে থাকতে গিয়ে অনেকের ই দমবন্ধ হয়ে যাওয়ার জোগাড়। এই অবস্থায় কেউ যদি নতুন প্রতিভা রপ্ত করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে, কাজে নিজেকে ব্যস্ত রাখে, তাতে অসুবিধেটা কোথায়?

আরও পড়ুন- টাকা, ক্ষমতা কিচ্ছু না! বুঝিয়ে দিল এই করোনা, এই নববর্ষ: প্রসেনজিৎ

বিদীপ্তার কমেন্ট

বিরসার গোটা পোস্টটাই যে সোশ্যাল স্যাটায়ার তা খোলসা করেছেন বিরসা নিজেই। যাঁরা সেটি ব্যক্তিগত ভাবে নেবেন, তাঁদের জন্য ‘কষ্ট’ হয় পরিচালকের।

তবে এ ভাবে সরাসরি টলিউডের একপক্ষের দিকে ‘স্যাটায়ার’ ছুড়ে দিয়ে কি পাঙ্গা নিয়ে ফেললেন পরিচালক, তা সময়ই বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন