independence day

Independence Day: ভারতের স্বাধীনতার এই ইতিহাসগুলি জানেন?

ভারতের স্বাধীনতা নিয়ে এমন বেশ কয়েকটি তথ্য রয়েছে যেগুলি খুব কম ব্যক্তিই জানেন।

Advertisement

সংগৃহীত প্রতিবেদন

শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ১৮:০৩
Share:

প্রথম স্বাধীনতা দিবস উদযাপন

প্রায় ২০০ বছর ব্রিটিশ শাসনের অধীনে থাকার পরে মুক্তির স্বাদ পেয়েছিল ভারতের জনতা। নীল আকাশে উড়েছিল তিরঙ্গা। এর পরে কেটে গিয়েছে প্রায় ৭৫ বছর। আগামী ১৫ অগস্ট ফের দেশ জুড়ে পালিত হবে স্বাধীনতা দিবস। যদিও ভারতের স্বাধীনতা নিয়ে এমন বেশ কয়েকটি তথ্য রয়েছে যেগুলি খুব কম ব্যক্তিই জানেন। এই স্বাধীনতা দিবসে চলুন দেখে নি সেই সমস্ত তথ্যগুলি —

Advertisement
  • ইতিহাস অনুযায়ী ১৯৪৭ এর ১৫ অগস্ট ভারত স্বাধীনতা লাভ করে। কিন্তু তার এক মাস আগে ১৪ জুলাই আনুষ্ঠানিক ভাবে স্বাধীনতা লাভ করেছিল ভারত।
  • স্বাধীনতার আগে ভারতে মোট ৫৫০ জন রাজার ছোট ছোট রাজ্য ছিল। সেই রাজ্যগুলিকে একত্রিত করতে প্রথম পদক্ষেপ করেন সর্দার বল্লভভাই পটেল। কিছু ক্ষেত্রে দেখা করে এবং কিছু ক্ষেত্রে চিঠি পাঠিয়ে তিনি তাঁদের অনুরোধ জানিয়েছিলেন। এমনকী তাঁদের সঙ্গে ব্যক্তিগত আলোচনাও করেছিলেন। অবশেষে তাঁরা প্রত্যেকেই ভারতের সঙ্গে যুক্ত হতে রাজি হয়েছিলেন।
  • স্বাধীনতা প্রাপ্তির পরে ১৯৭৩ সাল পর্যন্ত স্বাধীনতা দিবসে প্রতিটি রাজ্যের রাজ্যপালই দেশের জাতীয় পতাকা উত্তোলন করতেন।
  • এই প্রথার প্রথম পরিবর্তন হয় ১৯৭৪-এ। বিশিষ্ট তামিল লেখক তথা তামিলনাড়ুর প্রাক্তন মুখ্যমন্ত্রী এম করুণানিধি কেন্দ্রীয় সরকারের গোটা বিষয়টি তুলে ধরেন এবং সেই প্রথার পরিবর্তন হয়।
  • এম করুণানিধিই হলেন প্রথম মুখ্যমন্ত্রী যিনি স্বাধীনতা দিবসে ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন।
Advertisement

নেহরু ও সর্দার বল্লভভাই পটেল

  • ভারতের জাতীয় পতাকার নকশা কিন্তু কখনই এমনটা ছিল না। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার আগে ছ’বারেরও বেশি বদলেছে জাতীয় পতাকার নকশা। অবশেষে কংগ্রেসের পিঙ্গালি ভেঙ্কাইয়ার নকশাই ভারতের জাতীয় পতাকা হিসেবে স্বীকৃতি পায়। ভারতের আইন অনুযায়ী, জাতীয় পতাকা খাদি কাপড়ে তৈরি করা হয়।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং ‘সাধের স্বাধীনতা’ ফিচারের একটি অংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন