Sleep Apnea

দেশে প্রায় ১০ কোটি মানুষ স্লিপ অ‍্যাপনিয়ায় আক্রান্ত, দাবি এমসের সমীক্ষায়

এমসের গবেষকদের দাবি, 'অবস্ট্রাকটিভ স্লিপ অ‍্যাপনিয়া'-এ আক্রান্ত ভারতীয়ের সংখ‍্যা কয়েক বছরে ১০ কোটি হতে পারে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৩ ২৩:৪৯
Share:

—প্রতীকী চিত্র।

ঘুমের ঘোরে নাক ডাকার সমস‍্যা আছে অনেকেরই। কিন্তু বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেন কম জনেই। নাক ডাকার নেপথ‍্যে যে সমস‍্যাগুলি রয়েছে, তার মধ‍্যে অন‍্যতম 'স্লিপ অ‍্যাপনিয়া'। এমসের গবেষকদের দাবি, 'অবস্ট্রাকটিভ স্লিপ অ‍্যাপনিয়া'-এ আক্রান্ত ভারতীয়ের সংখ‍্যা কিছু দিনে ১০ কোটি ছাড়াতে পারে।

Advertisement

গত দু'দশক ধরে স্লিপ অ‍্যাপনিয়া নিয়ে গবেষণা চলছিল এমসে। বিষয়টি নিয়ে তাঁরা মোট ৭টি সমীক্ষা করেছেন। প্রতি বার গবেষণার ফলাফল বিশ্লেষণ করে জানা গিয়েছে, প্রায় ১১ শতাংশ ভারতীয় বর্তমানে স্লিপ অ‍্যাপনিয়ায় ভুগছেন। গবেষণা বলছে, স্লিপ অ‍্যাপনিয়ার ঝুঁকি মহিলাদের তুলনায় পুরুষদের বেশি। পুরুষদের ঝুঁকি ১৩ শতাংশ। সেখানে মহিলাদের ঝুঁকি ৫ শতাংশ। গবেষণাটি এমসের 'স্লিপ মেডিসিন রিভিউ' নামক পত্রিকায় প্রকাশিত হয়েছে।

স্লিপ অ‍্য‍াপনিয়ায় আক্রান্ত হওয়ার নির্দিষ্ট কোনও বয়স নেই। যে কোনও বয়সেই স্লিপ অ‍্যাপনিয়া হতে পারে। তাই সতর্ক থাকার কথা বলেন চিকিৎসকেরা। তবে বার্ধক‍্য এবং স্থূলতার সমস‍্যা থাকলে এই রোগের ঝুঁকি বেশি। এই রোগটি নিয়ে সচেতনতা অনেক কম। সে কারণেই স্লিপ অ‍্যাপনিয়ায় আক্রান্তের সংখ‍্যা ক্রমশ বাড়ছে।

Advertisement

স্লিপ অ‍্যাপনিয়া থাকলে ঘুমের সময় শ্বাসপ্রশ্বাসের সমস‍্যা হয়। নাক ডাকা স্লিপ অ‍্যাপনিয়ার অন‍্যতম লক্ষণ। এ ছাড়াও ঘুমের মধ‍্যে অস্থিরতা, কম ঘুম স্লিপ অ‍্যাপনিয়ার উদাহরণ।

স্লিপ অ‍্যাপনিয়া-র ক্ষেত্রে সঠিক চিকিৎসা হওয়াটা জরুরি। না হলে এই রোগের হাত ধরেই শরীরে বাসা বাঁধতে পারে উচ্চ রক্তচাপ, হার্টের সমস‍্যা, হজমের গোলমালের মতো নানা ব‍্যাধি। এগুলি দেখা দিলে অতি অবশ‍্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্লিপ অ‍্যাপনিয়া নিয়ন্ত্রণে রাখতে জীবনধারায় পরিবর্তন আনা জরুরি। ওজন বাড়তে দেওয়া যাবে না। মদ‍্যপানের নেশা থাকলেও তা ত‍্যাগ করতে হবে।

পোস্ট কপি: আপনি স্লিপ অ‍্যাপনিয়ায় ভুগছেন না তো?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন