Air Polltion on Lifespan

বায়ুদূষণের মাত্রা বেড়ে যাওয়ায় গড় আয়ু কমছে ভারতীয়দের, জানাচ্ছে গবেষণা

বায়ুদূষণের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। সেখান থেকে ক্রমে তা প্রভাব ফেলে হার্ট, কিডনি এবং মস্তিষ্কের উপরেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৭
Share:

— প্রতীকী চিত্র।

দিন দিন বায়ুদূষণের মাত্রা বেড়েই চলেছে। যার ফলে বেশির ভাগ ভারতীয়ই শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। তবে সাম্প্রতিক গবেষণা বলছে, শুধু ফুসফুসের সমস্যা নয়, বাতাসে থাকা এই ধূলিকণার জন্য ভারতীয়দের স্থান ভেদে গড়় আয়ু কমে যেতে পারে ৫ থেকে ১১ বছর। বায়ুদূষণ কী ভাবে সামগ্রিক জীবনযাপনের উপর প্রভাব ফেলে, সে প্রসঙ্গে চিকিৎসকেরা জানান, বায়ুদূষণের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। সেখান থেকে ক্রমে তা প্রভাব ফেলে হার্ট, কিডনি এবং মস্তিষ্কের উপর। যা ক্রমে শারীরবৃত্তীয় কাজগুলিকে আরও জটিল করে তোলে। সেখান থেকেই নানা ধরনের সমস্যা বাড়তে থাকে। চিকিৎসকেদের মতে, দীর্ঘ দিন ধরে শরীরের উপর পড়া এই দূষণের প্রভাবে সামগ্রিক ভাবে ক্ষতি হয়েই চলেছে। বাতাসের মধ্যে থাকা সালফার ডাই-অক্সাইড, নাইট্রোজেন ডাই-অক্সাইড, ওজ়োন শুধু ফুসফুস নয়, হার্ট এবং ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বাড়িয়ে দিচ্ছে। কারও কারও ক্ষেত্রে তা মৃত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াচ্ছে।

Advertisement

বায়ুদূষণের ফলে কী ধরনের সমস্যা দেখা দিচ্ছে?

১) শ্বাসযন্ত্রের সমস্যা

Advertisement

শ্বাসযন্ত্রের সমস্যা বাড়িয়ে তুলতে বাতাসে থাকা নাইট্রোজেন ডাই-অক্সাইড এবং সালফার ডাই-অক্সাইডের মতো দু’টি উপাদানই যথেষ্ট। যার ফলে ব্রঙ্কাইটিস এবং অ্যাজ়মার মতো রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়েই চলেছে। চিকিৎসকেরা বলছেন, বার বার এই ধরনের রোগে আক্রান্ত হলে ফুসফুসের কার্যক্ষমতা কমতে থাকে।

২) হার্টের সমস্যা

বায়ুদূষণর মাত্রা বাড়তে থাকলে উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের মতো সমস্যা বেড়ে যেতে পারে। দীর্ঘ দিন ধরে দূষণের প্রভাবে হার্টে রক্ত সরবরাহকারী ধমনীর পথ সরু হতে শুরু করে। যা হার্ট সংক্রান্ত রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়িয়ে তুলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন