Risks of Consuming Excess Cold Drink

তীব্র গরমের হাত থেকে মুক্তি পেতে ঠান্ডা, নরম পানীয় খাচ্ছেন? এর ফলে শরীরে কী ক্ষতি হচ্ছে জানেন?

দীর্ঘ দিন ধরে এই পানীয় খাওয়ার অভ্যাস থাকলে পানীয়ের মধ্যে থাকা অতিরিক্ত ক্যালোরি শরীরে মেদের পরিমাণ বৃদ্ধি করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ২২:০২
Share:

ঠান্ডা নরম পানীয় খাওয়ার অভ্যাস আছে? ছবি- সংগৃহীত

একে ভ্যাপসা গরম, তার উপর বিয়েবাড়ি। একটু খেলেই কেমন যেন হাঁসফাঁস অবস্থা। সেই অবস্থা থেকে মুক্তি পেতে বাড়ি ফিরেই ফ্রিজ খুলে ঠান্ডা নরম পানীয় খেয়ে ফেলেন অনেকে। পুষ্টিবিদেরা বলছেন, এমন সমস্যা থেকে মুক্তি পেতে ঠান্ডা, নরম পানীয় খাওয়ার অভ্যাস সাময়িক আরাম দিলেও তা আদতে স্বাস্থ্যের জন্য ভাল নয়।

Advertisement

স্বাস্থ্য সংক্রান্ত একটি রিপোর্টে বলা হয়েছে, শুধুমাত্র ক্যালোরি এবং শর্করা ছাড়া এই ধরনের ঠান্ডা পানীয়ের কোনও পুষ্টিগুণ নেই। দীর্ঘ দিন ধরে এই পানীয় খাওয়ার অভ্যাস থাকলে পানীয়ের মধ্যে থাকা অতিরিক্ত ক্যালোরি শরীরে মেদের পরিমাণ বৃদ্ধি করে। এ ছাড়াও আরও ৫টি রোগ বাড়িয়ে তুলতে পারে ঠান্ডা নরম পানীয়।

Advertisement

নিয়মিত নরম পানীয় খাওয়ার অভ্যাস থাকলে ইনসুলিনের মাত্রাতেও তারতম্য ঘটে। ছবি- সংগৃহীত

১) নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভারে আক্রান্ত হওয়ার অনেকগুলি কারণের মধ্যে এটিও একটি কারণ। দিনের পর দিন ঠান্ডা নরম পানীয় খাওয়ার অভ্যাস লিভারে মেদের পরিমাণ বাড়িয়ে তোলে। পাশাপাশি অগ্ন্যাশয়ে মেদ জমার পিছনেও হাত রয়েছে নরম পানীয়ের।

২) নিয়মিত নরম পানীয় খাওয়ার অভ্যাস থাকলে ইনসুলিনের মাত্রাতেও তারতম্য ঘটে। রক্তে থাকা শর্করা কোষ পর্যন্ত বয়ে নিয়ে যাওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজটি করে থাকে ইনসুলিন। এ বার ইনসুলিনের মাত্রা যদি ঠিক না থাকে, সে ক্ষেত্রে রক্তে ভাসমান অবস্থায় থাকা শর্করা শোষণ করতেও সমস্যা হবে। ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যাবে।

৩) দীর্ঘ দিন ধরে রক্তে শর্করার মাত্রা অনিয়ন্ত্রিত অবস্থায় থাকলে দেহের মেদ বেড়ে যেতে পারে। যার প্রভাব পড়বে বিপাকহারের উপর। ডায়াবিটিস হলে হার্টের সমস্যা, কিডনির সমস্যা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন