smoking

Ayurveda and Smoking: আয়ুর্বেদের ৫ টোটকা: মেনে চললেই কমবে ধূমপানের আসক্তি

ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? সমস্যার সমাধান করতে পারে আয়ুর্বেদের কয়েকটি টোটকা। রইল তার হদিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২২ ১৫:২৬
Share:

ধূমপানের আসক্তি কমবে আয়ুর্বেদের টোটকাতেই। ছবি: সংগৃহীত

ধূমপান শুরু করা যতটা সহজ, ছাড়া ঠিক ততটাই কঠিন। অনেকেই আছেন যাঁরা প্রতিদিন সিগারেট ছাড়ার প্রতিজ্ঞা করছেন, তবে সামনে কাউকে ধূমপান করতে দেখলেই সেই প্রতি়জ্ঞার তোয়াক্কা না করে পুনরায় শুরু হয়ে যায় সুখটান। আপনিও কি সে দলেই? ধূমপান ছাড়তে চেয়েও পারছেন না? ধূমপান ছাড়ার নানা রকম পন্থা নিয়ে অনেকেই পরামর্শ দিয়ে থাকেন। কিছু ওষুধও চিকিৎসকরা দেন এই নেশা ছাড়ানোর জন্য। কিন্তু সমস্যার সমাধান করতে পারে কয়েকটি আয়ুর্বেদিক টোটকাই। রইল তার হদিশ।

Advertisement

১) তামার পাত্রে জল: এই অভ্যাস ছাড়তে হলে শরীরে পর্যাপ্ত জলের জোগান দিতে হবে। এ ক্ষেত্রে তামার পাত্রে জল পান করলে আপনার ধূমপানের ইচ্ছা কমবে। শরীরের দূষিত পদার্থগুলিও বেরিয়ে যায় এই পন্থা মেনে চললে।

২) আদা: আদায় সালফার যৌগ উপস্থিত থাকে। নিয়মিত আদা চিবিয়ে খাওয়া অভ্যাস করলে ধূমপানের আসক্তি থেকে মুক্তি পাওয়া সম্ভব। ছোট ছোট টুকরো করে লেবুর রসে আদা কুচি বেশ কিছু ক্ষণ ডুবিয়ে রাখুন। তার পর সামান্য গোলমরিচ ছড়িয়ে একটি কাচের পাত্রে ভরে রাখুন। ধূমপানের ইচ্ছা হলেই এই আদার টুকরোগুলি মুখে রাখুন। উপকার পাবেন।

Advertisement

প্রতীকী ছবি

৩) ত্রিফলা: আয়ুর্বেদ শাস্ত্রে নানা রোগ-ব্যাধি দূর করতে আমলকি, হরিতকি ও বহেরার মিশেলে তৈরি ত্রিফলার জুড়ি মেলা ভার। রোজ রাতে এক চা চামচ ত্রিফলার গুঁড়ো মেশানো ঈষদুষ্ণ জল খেলে শরীরের বিভিন্ন অংশে জমে থাকা তামাক শরীর থেকে বেরিয়ে যাবে। শুধু তা-ই নয়, এই পন্থা মেনে চললে ধূমপানের আসক্তিও কমে।

৪) তুলসি পাতা: রোজ সকালে খালি পেটে দুই থেকে তিনটি তুলসি পাতা চিবিয়ে খেলেও ধূমপানের ইচ্ছা কমবে।

৫) জোয়ান: ধূমপান করার ইচ্ছা হলে কিছুটা জোয়ান মুখে পুড়ে নিন। আয়ুর্বেদ শাস্ত্রানুযায়ী ধূপমানের আসক্তি কমাতে জোয়ান দারুণ উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন