Baby Corn Health Benefits

ডায়াবিটিস রয়েছে, ওজনও নিয়ন্ত্রণে রাখতে চান, খাবারের তালিকায় রাখতে পারেন ‘বেবি কর্ন’

ভুট্টা বড় হওয়ার আগেই ছোট অবস্থায় সব্জি হিসাবে খাওয়ার চল রয়েছে চিনা রান্নায়। সেখান থেকেই এখন মধ্যবিত্তের হেঁশেলে পাঁচমিশালি তরকারির অন্যতম একটি উপাদান হয়ে দাঁড়িয়েছে এই বেবি কর্ন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ১৩:১৭
Share:

শরীরে প্রয়োজনীয় প্রোটিনের জোগান দিতে পারে বেবি কর্ন। ছবি: দ্য ফুডিজ় কিচেন।

বৃষ্টিমাখা সন্ধেবেলা চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ হিসাবে ‘ক্রিসপি চিলি বেবি কর্ন’ হোক বা রাতে রুটির সঙ্গে ‘মিক্স ভেজ’— বেবি কর্ন ছাড়া চলবে না। গোটা শ্রাবণ মাস জুড়ে নিরামিষ খাবার খান, এমন অনেকেরই রোজকার খাবারের তালিকায় থাকে বেবি কর্ন। ভুট্টা বড় হওয়ার আগেই ছোট অবস্থায় সব্জি হিসাবে খাওয়ার চল রয়েছে চিনা রান্নায়। সেখান থেকেই এখন মধ্যবিত্তের হেঁশেলে পাঁচমিশালি তরকারির অন্যতম একটি প্রয়োজনীয় উপাদান হয়ে দাঁড়িয়েছে এই বেবি কর্ন। পুষ্টিবিদেরা বলছেন, প্রতি দিনের খাবার তালিকায় এমন একটি সব্জি যোগ করতে পারলে প্রোটিনের মতো এমন নানা প্রয়োজনীয় উপাদানের জোগান দিতে পারে।

Advertisement

বেবি কর্ন খেলে তা শরীরের কোন কোন উপকারে লাগে?

১) ভিটামিন এবং খনিজ

Advertisement

পুষ্টিবিদেরা বলছেন, বেবি কর্নে বিভিন্ন প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজের পরিমাণ অনেকটাই বেশি। শারীরবৃত্তীয় নানা প্রয়োজনে লাগে বি ভিটামিন। থায়ামিন, রাইবোফ্ল্যাভিন এবং নিয়াসিনের মতো বি ভিটামিন রয়েছে বেবি কর্নের মধ্যে। এ ছাড়াও বেবি কর্নের মধ্যে রয়েছে আয়রন, ম্যাগনেশিয়াম এবং পটাশিয়ামের মতো গুরুত্বপূর্ণ কিছু খনিজ। স্বাস্থ্যোজ্জ্বল চুল এবং ত্বকের জন্য নিয়মিত খাওয়া যেতেই পারে বেবি কর্ন।

২) ক্যালোরি কম, ফাইবার বেশি

ওজন নিয়ন্ত্রণে রাখতে চান যাঁরা, তাঁদের মাথায় সারা ক্ষণ ক্যালোরির চিন্তা ঘুরপাক খেতে থাকে। যে সব খাবারে ক্যালোরির পরিমাণ বেশি, এমন সব খাবার তাঁরা এড়িয়ে চলেন। এ দিকে পুষ্টির কথাও মাথায় রাখতে হয়। অন্ত্রের স্বাস্থ্য ভাল না রাখলে বিপাকহার উন্নত হবে না। আর বিপাকহারে কোনও পরিবর্তন না আনতে পারলে ওজনেও কোনও হেরফের ঘটানো সম্ভব নয়। বেবি কর্নে ফাইবারের পরিমাণ অনেকটাই বেশি। যা অন্ত্রের স্বাস্থ্যও ভাল রাখতে সাহায্য করে।

৩) অ্যান্টিঅক্সিড্যান্ট

ভাল থাকতে অ্যান্টিঅক্সিড্যান্ট কতটা জরুরি, তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। ক্যানসারের মতো এমন অনেক দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমিয়ে ফেলতে পারে বেবি কর্ন। এই সব্জিতে রয়েছে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি— এই দুই যৌগ শরীরের ক্ষতিকর ফ্রি র‌্যাডিকালের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

৪) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

ডায়াবিটিস হলে তো অনেক কিছুই খাওয়া যায় না। তবে পুষ্টিবিদেরা বলছেন, রক্তে শর্করার মাত্রা বেশি থাকলেও বেবি কর্ন খাওয়া যায় নিশ্চিন্তে। কারণ, বেবি কর্নের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম।

৫) দৃষ্টিশক্তি ভাল রাখে

বয়স বাড়লে দৃষ্টিশক্তি ঝাপসা হয়ে আসে। বেবি কর্নে রয়েছে লুটেইন এবং জ়িজানথিনের মতো দু’টি ক্যারোটিনয়েড্‌স। যা চোখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কম বয়স থেকে নিয়মিত বেবি কর্ন খেলে চোখের দৃষ্টিশক্তিজনিত সমস্যা অনেকটাই এড়িয়ে চলা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন