Curry Leaves

ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে, আর কী কী কারণে খালি পেটে কারিপাতা ভেজানো জল খাবেন?

ছিপছিপে হতে সাহায্য করা ছাড়াও কারিপাতা বিভিন্ন ভাবে শরীরের যত্ন নেয়। রান্নায় ব্যবহার করা ছাড়াও, নিয়ম করে কারিপাতা ভেজানো জল খেলে কী কী সুফল পাওয়া যায়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২৩ ১৮:০১
Share:

কারিপাতা ভেজানো জল খেলে কী লাভ হয়? ছবি: সংগৃহীত।

দক্ষিণী কোনও পদের অন্যতম উপকরণ হলেও, বাঙালি রান্নাতেও কিন্তু কারিপাতার ব্যবহার হয়। ডাল, দই দিয়ে রান্না করা মাছের পদেও কিন্ত কারিপাতা দিলে মন্দ লাগে না। তবে রান্নার স্বাদ বাড়ানো ছাড়াও কারিপাতার বহুমুখী উপকারিতা রয়েছে। কারিপাতা শরীরের দেখাশোনায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। পুষ্টিবিদদের মতে, কারিপাতা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তবে ছিপছিপে হতে সাহায্য করা ছাড়াও কারিপাতা বিভিন্ন ভাবে শরীরের যত্ন নেয়। রান্নায় ব্যবহার করা ছাড়াও, নিয়ম করে কারিপাতা ভেজানো জল খেলে কী কী সুফল পাওয়া যায়?

Advertisement

কোলেস্টেরল নিয়ন্ত্রণে

কোলেস্টেরলের সমস্যা অনেকেরই রয়েছে। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে কাঁড়ি কাঁড়ি ওষুধও খান অনেকে। কিন্তু তাতেও সব সময় সুস্থ থাকা সম্ভব হয় না। কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ভরসা রাখতে পারেন কারিপাতার উপর। খালিপেটে কারিপাতা ভেজানো জল খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে।

Advertisement

দৃষ্টিশক্তি উন্নত করতে

ভিটামিন এ চোখের যত্ন নেয়। এই ভিটামিন ভরপুর পরিমাণে রয়েছে কারিপাতায়। ফলে কারিপাতা ভেজানো জল খেলে দৃষ্টিশক্তি বাড়ে। চোখের বিভিন্ন সমস্যা থেকে দূরে থাকা যায়।

খালিপেটে কারিপাতা ভেজানো জল খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে। ছবি: সংগৃহীত।

চুল ঝরার সমস্যা রোধে

চুলে চিরুনি চালালেই চুল উঠছে, এই সমস্যার মধ্যে দিয়ে যান অনেকেই। কারিপাতা এই সমস্যার অবসান ঘটাতে পারে। কারিপাতা ভেজানো জল খেলে চুল ঝরার সমস্যা অনেকটাই কমে। চুল পুষ্টিও পায়।

লিভারের যত্নে

অত্যধিক হারে বাইরের খাবার খাওয়ার ফলে এবং বিভিন্ন কারণে লিভার ক্ষতিগ্রস্ত হয়। লিভারের যত্ন নেয় কারিপাতা। লিভারকে অক্সিডেটিভ স্ট্রেস থেকে বাঁচায় কারিপাতা। কারিপাতায় অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে ভরপুর পরিমাণে। অ্যান্টিঅক্সিড্যান্ট লিভার ক্ষতিগ্রস্ত হওয়া থেকে বাঁচায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন