Papaya in Stomach

৩ শারীরিক সমস্যা: রোজ সকালে খালি পেটে পেঁপে খেলেই দ্রুত মিলবে সমাধান

পেঁপে এমনিতে স্বাস্থ্যকর। খালি পেটে খেলে দ্বিগুণ উপকার মিলবে বলে মনে করেন পুষ্টিবিদরা। খালি পেটে পেঁপে খাওয়ার কী কী সুফল রয়েছে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৮:২৯
Share:

খালি পেটে খেলে দ্বিগুণ উপকার মিলবে বলে মনে করেন পুষ্টিবিদরা। ছবি: সংগৃহীত।

সকাল শুরু করছেন কী খেয়ে তার উপর নির্ভর করছে সারা দিন কেমন থাকবে শরীরের হাল। সারা দিন চনমনে থাকতে খালি পেটে নানা কিছুই খান অনেকে। পুষ্টিবিদরা জানাচ্ছেন, খালি পেটে পেঁপে খেলে কিন্তু সুফল পেতে পারেন। পেঁপে এমনিতে স্বাস্থ্যকর। খালি পেটে খেলে দ্বিগুণ উপকার মিলবে বলে মনে করেন পুষ্টিবিদরা। খালি পেটে পেঁপে খাওয়ার কী কী সুফল রয়েছে?

Advertisement

কোষ্ঠকাঠিন্য দূর করে

আধুনিক জীবনযাত্রার কারণে অনেকেই পেটের গোলমালে ভোগেন। হজমের সমস্যা থেকে কোষ্ঠকাঠিন্য, নানা শারীরিক সমস্যায় জর্জরিত অনেকে। কোষ্ঠকাঠিন্যের হাত ধরেই আরও অনেক অসুখের জন্ম হয়। তাই সুস্থ থাকা জরুরি। পেঁপেতে ফাইবার রয়েছে ভরপুর, ফলে খালি পেটে পেঁপে খেলে সুফল পেতে পারেন।

Advertisement

ওজন কমাতে

রোজ সকালে খালি পেটে পেঁপে খেলে ওজন কমবে দ্রুত। এমনটাই জানাচ্ছে পুষ্টিবিদরা। পেঁপেতে ক্যালোরির পরিমাণ বেশি নয়। সেই সঙ্গে এই ফলে ফাইবারও আছে ভরপুর। আর ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। পেঁপে বারে বারে খাবার খাওয়ার প্রবণতা কমায়।

প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে

পেঁপেতে রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্টের মতো উপকারী উপাদান। যা রোগের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এ ছাড়াও বিভিন্ন ধরনে সংক্রমণের ঝুঁকি কমায় খালি পেটে পেঁপে খাওয়ার অভ্যাস। পেঁপে যাবতীয় বর্জ্য পদার্থ বাইরে করে দিয়ে শরীর চনমনে রাখে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন