Travel Tips

বেড়াতে গিয়ে শরীর খারাপ হয়ে যায়? সুস্থ থাকতে কোন নিয়মগুলি মানতেই হবে?

বেড়াতে যাওয়ার আগে একটা উত্তেজনা কাজ করে। তা ছাড়া পরিশ্রমে এমনিতেই শরীর খারাপ হতে শুরু করে। সুস্থ থাকা জরুরি। ঘুরতে গিয়ে অসুস্থ হতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৩ ১৮:১৮
Share:

ঘুরতে গিয়ে অসুস্থ হতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।  ছবি: সংগৃহীত।

বাঙালি ঘুরতে ভালবাসে। পায়ের তলায় সর্ষে, সুযোগ পেলেই তাই অনেকেই বেরিয়ে পড়েন কাছেপিঠে। ঘুরতে যাওয়ার ধকল কিন্তু কম নয়। পরিকল্পনা করা থেকে কেনাকাটা, সব কিছু করতে গিয়ে এমনিতেই খুব পরিশ্রম হয়। তার উপর ঘুরতে যাওয়ার একটা উত্তেজনা তো থাকেই। তাই সুস্থ থাকা জরুরি। ঘুরতে গিয়ে অসুস্থ হতে না চাইলে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি।

Advertisement

পর্যাপ্ত ঘুম

প্রয়োজনে ঘুরতে যাওয়ার আনন্দে ঘুম মাথায় ওঠে অনেকেরই। এমন করলে কিন্তু চলবে না। পর্যাপ্ত না ঘুমোলে তার প্রভাব পড়বে শরীরের উপর। ঘুরতে গিয়ে ফিট থাকা জরুরি। তা না হলে কোনও কিছুই ভাল লাগবে না। তাই বেড়াতে যাওয়ার আগে পর্যাপ্ত ঘুমোতে হবে।

Advertisement

শরীরচর্চা করুন

বেড়াতে গিয়ে সুস্থ থাকতে চাইলে শরীরচর্চা করা জরুরি। সমুদ্র, জঙ্গল কিংবা পাহাড়, যেখানেই ঘুরতে যান শারীরিক ভাবে ফিট থাকতেই হবে। তা না হলে বেড়াতে যাওয়ার আনন্দটাই মাটি হবে। শরীরচর্চার অভ্যাসে নানা রকম শারীরিক সমস্যাও দূরে থাকবে।

বেশি করে জল খান

ঘুরতে যেখানেই যান না কেন, অনিয়ম তো হবেই। বিশেষ করে ঠান্ডার জায়গায় গেলে অনেকেরই জল খাওয়ার কথা মনে থাকে না। অনেকে বাইরে বাথরুমে যাবেন না বলে জল কম খান। জল কম খেলে ত্বকের আর্দ্রতা কমে যায়। ঘুরতে যাওয়ার আগেই শারীরিক বিপত্তি এড়াতে চাইলে আগে থেকেই পর্যাপ্ত পরিমাণ জল খেতে শুরু করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন