coconut water

গরমে ডাবের জল তেষ্টা তো মেটাচ্ছে, কিন্তু শরীরের কোনও উপকার হচ্ছে কি?

বৈশাখের মাঝরাস্তায় গলা ভেজাতে রাস্তার ধারের ডাবের জলই ভরসা। তবে কচি ডাবের মিষ্টি জল কি শুধু তেষ্টা মেটায়, না কি শরীরেরও খেয়াল রাখে?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২৪ ১৭:৩২
Share:

ছবি: সংগৃহীত।

পাল্লা দিয়ে বাড়ছে উত্তাপের পারদ। বাইরে বেরোলে রোদের ঝাপটা এসে লাগছে চোখেমুখে। সেই সঙ্গে গলা শুকিয়ে খটখটে হয়ে যাচ্ছে। বাড়ি থেকে বেরোনোর আগে ব্যাগে জলের বোতলটি ঢোকানোর কথা সব সময় মনে থাকে না। অগত্যা বৈশাখের মাঝরাস্তায় গলা ভেজাতে রাস্তার ধারের ডাবের জলই ভরসা। তবে কচি ডাবের মিষ্টি জল কি শুধু তেষ্টা মেটায়, না কি শরীরেরও খেয়াল রাখে?

Advertisement

১) ডাবের জলে থাকে পটাশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ পদার্থ । অতিরিক্ত পরিশ্রমের পর ক্লান্ত শরীরকে চাঙ্গা করতে অত্যন্ত প্রয়োজনীয় ডাবের জল। রক্তচাপ নিয়ন্ত্রণেও ডাবের জল খুব উপকারী।

২) ডাবের জলে কোনও ফ্যাট নেই। ফলে ওজন বৃদ্ধির কোনও চিন্তাও নেই। যারা ওজন নিয়ে সচেতন, খাবার খুব মেপে খান, তাঁরা এই পানীয় নিশ্চিন্ত মনে খেতেই পারেন। পেট ঠান্ডা থাকবে।

Advertisement

৩) ডাবের জল হার্ট ভাল রাখতেও সাহায্য করে। হার্টের কোনও সমস্যা থাকলে ডাবের জল রাখতেই পারেন। সুফল পাবেন।

৪) ডাবের জলে ক্যালশিয়াম আছে, যেটা হাড়ের জন্য একটি অতি প্রয়োজনীয় উপাদান। এবং ম্যাগনেশিয়াম হাড়কে ভাল রাখতে সাহায্য করে।

৫) গরমে অন্তঃসত্ত্বাদের ডায়েটে থাকতে পারে ডাবের জল। ক্লান্তি কমাতে এবং আরও নানা সমস্যা দূর করতে সাহায্য করে ডাবের জল। শরীর ঠান্ডা থাকে ডাবের জল খেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন