Sleeping with Someone You Love

দুশ্চিন্তায় রাতে ঘুমোতে পারছেন না? সঙ্গীকে পাশে নিয়ে ঘুমোলেই হতে পারে মুশকিল আসান

রাতে প্রিয়জনকে জড়িয়ে ধরে ঘুমোলে শুধু ভাল ঘুম আসবে এমনটা নয়, স্বাস্থ্যের সার্বিক উন্নতিও হবে এই পন্থায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ২১:৫৭
Share:

প্রিয় জনকে জড়িয়ে ধরে ঘুমোলে শুধু ভাল ঘুম আসবে এমনটা নয়, স্বাস্থ্যের সার্বিক উন্নতিও হবে। ছবি- সংগৃহীত

শরীর ভাল রাখতে রাতে ঘুম জরুরি। কিন্তু বিছানায় শোয়ার পরেও যদি মাথায় নানা রকম চিন্তা আসতে থাকে তা হলে দু’চোখের পাতা এক করা মুশকিল হয়। গবেষণায় উঠে এসেছে, রাতে প্রিয় জনকে জড়িয়ে ধরে ঘুমোলে শুধু ভাল ঘুম আসবে এমনটা নয়, স্বাস্থ্যের সার্বিক উন্নতিও হবে এই পন্থায়। এই অভ্যাসেই শরীরের নানা রোগব্যাধি দূর হবে।

Advertisement

রাতে একা ঘুমোলে মাথায় নানা রকম চিন্তা আসে। তা ছাড়া মোবাইল ঘাঁটতে কিংবা ওয়েব সিরিজ় দেখতেই অনেকটা সময় চলে যায়। ফলে ঘুম আসতে দেরি হয়। সঙ্গী পাশে থাকলে আমরা অনেকটাই নিশ্চিন্ত অনুভব করি। প্রত্যেক দিনই সঙ্গমে লিপ্ত হতে হবে, এমটা নয়। সঙ্গীর বুকে মাথা রেখে দু-চার কথা বললেও মানসিক ক্লান্তি অনেকটা দূর হয়।

রাতে সঙ্গীর পাশে ঘুমোলে অক্সিটোসিন, সেরোটোনিন, ভ্যাসোপ্রেসিন, প্রোল্যাকটিন ইত্যাদি হরমোনের ক্ষরণ বেড়ে যায়। এই হরমোনগুলি মানসিক অবসাদ দূর করার পাশাপাশি আপনাকে খুশি করতেও দারুণ কার্যকর। তাই স্বাভাবিক কারণেই ঘুম ভাল হয়।

Advertisement

সঙ্গীকে পাশে নিয়ে ঘুমোলে কার্ডিয়োভাসকুলার রোগ হওয়ার সম্ভাবনাও কমে। এ ছাড়াও অক্সিটোসিন হরমোন রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। সারা দিন অফিসের পর মাথাযন্ত্রণা, সঙ্গে ক্লান্তি। আর সেই কারণে মাঝেমধ্যেই শারীরিক মিলনে অনীহা, এমন ঘটনা তো প্রায়ই ঘটে থাকে। কিন্তু বিশেযজ্ঞের মতে, মাথাযন্ত্রণার সময় প্রিয় মানুষটিকে আরও বেশি ভালবাসা উচিত। গবেষণা বলছে, মাথাযন্ত্রণার প্রকোপ কমাতে চুম্বনের কোনও বিকল্প হয় না বললেই চলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন