Midnight Snacks

রাতে সিনেমা দেখতে বসলেই খিদে পায়? কোন খাবার খাবেন, কী খেলে শরীর খারাপ হতে পারে?

সময়টা যখন মাঝরাত, তখন ইচ্ছা করলেই সব খাবার খাওয়া যায় না। জেগে না থাকলেও রাতের খিদেয় ঘুম ভেঙে যায় অনেকেরই। এমন সময়ে কোন খাবারগুলি খাওয়া যায় আর কোনগুলি নয়?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৩ ১৪:২৬
Share:

সময়টা যখন মাঝরাত, তখন ইচ্ছা করলেই সব খাবার খাওয়া যায় না। প্রতীকী ছবি।

সারা দিন অফিসের কাজ করে সিনেমা, সিরিজ় দেখার সময় থাকে না। অগত্যা বা়ড়ি ফিরে রাতের খাওয়া সেরে আয়েস করে সিনেমা দেখতে বসেন অনেকেই। পর্দায় টান টান উত্তেজনাময় দৃশ্য দেখতে দেখতে কখন যে রাত গভীর হয়ে যায়, টের পাওয়া যায় না। কয়েক ঘণ্টা আগে খাওয়া রুটি-তরকারি তত ক্ষণে হজম হয়ে যায়। নতুন করে খিদে পেতেও শুরু করে। সময়টা যখন মাঝরাত, তখন ইচ্ছা করলেই সব খাবার খাওয়া যায় না। জেগে না থাকলেও রাতের খিদেয় ঘুম ভেঙে যায় অনেকেরই। এমন সময় কোন খাবারগুলি খাওয়া যায় আর কোনগুলি নয়?

Advertisement

আখরোট

ভরপেট খাওয়ার মতো খিদে রাতে পায় না। তাই হালকা কিছু খেলেই হয়। আখরোট খেতে পারেন। অম্বল কিংবা গ্যাস হওয়ার কোনও ঝুঁকি নেই। সকাল পর্যন্ত পেট ভর্তি থাকবে। ঘুমও ভাল হবে।

Advertisement

গ্রিক ইয়োগার্ট

ফ্রিজে গ্রিক ইয়োগার্ট যদি থাকে, তা হলে মাঝরাতে উঠে খেতেই পারেন। তবে বেশি না খাওয়াই ভাল। দু’-তিন চামচ খেলেই খিদে চলে যাওয়ার কথা। রাতে দই খেলে অনেকেরই অম্বল হয়। তবে গ্রিক ইয়োগার্টের ক্ষেত্রে সে ভয় নেই। সঙ্গে চেরি কিংবা বেরি দিয়ে খেতে পারেন।

ভুট্টা

সিনেমা দেখতে দেখতে মাঝেমাঝে দু’-চারটে ভুট্টা মুখে দিতে পারেন। বেশ একটা মাল্টিপ্লেক্সের মতো আবহ তৈরি হবে। আবার খিদেও পাবে না। ভুট্টা স্বাস্থ্যকর। দিনের যে কোনও সময়ে খাওয়া যায়। তবে নুন ছাড়া ভুট্টা যদি খেতে পারেন, তা হলে ভাল।

কোন খাবারগুলি খাবেন না?

পিৎজ়া

বাড়িতে পিৎজ়া আছে মানেই মাঝরাতে মাইক্রোওয়েভে গরম করে কামড় বসালেন, সেটা ঠিক নয়। বেশি রাতে এই ধরনের খাবার না খাওয়াই ভাল। গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। তা ছাড়া পিৎজ়ায় রয়েছে চিজ়, ময়দা। পিৎজ়া খেয়ে ঘুমিয়ে পড়লে অবধারিত ওজন বাড়বে।

চিপস্

চিপস্‌ খেতে খেতে সিরিজ় দেখতে হয়তো ভাল লাগবে, কিন্তু শরীর খারাপ হয়ে যেতে পারে। চিপসে নুনের পরিমাণ বেশি। ক্যালোরিও রয়েছে ভরপুর পরিমাণে। ওজন বেড়ে যেতে পারে।

কর্নফ্লেক্স

সব খাবার খাওয়ার কিছু নিয়ম রয়েছে। চটজলদি খিদে মেটাতে মাঝরাতে দুধ কর্নফ্লেক্স খাওয়া ঠিক হবে না। সিরিয়ালসজাতীয় খাবারে চিনি থাকে ভরপুর পরিমাণে। রাতে খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন