Yoga Benefits

৩ আসন: নিয়মিত করলে শত অনিয়মেও ফিট থাকবেন পুরুষেরা

ফিট থাকতে শুধু ঘড়ি ধরে খাওয়াদাওয়া কিংবা সময় মতো ঘুমোলেই হবে না, বরং বেশি করে জোর দিতে হবে শরীরচর্চায়। বেশ কয়েকটি আসন রয়েছে যেগুলি পুরুষেরা যদি নিয়ম করে করেন, তা হলে আলাদা করে ফিটনেস নিয়ে ভাবতে হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৩ ১৫:৩৩
Share:

নৌকাসন। ছবি: সংগৃহীত।

পেশাগত চাপ, পারিবারিক দায়িত্ব এবং আরও অনেক ব্যস্ততা সামলে নিজের দিকে তাকানোর সুযোগ পান না পুরুষেরা। দীর্ঘ দিনের অনিয়মে শরীরে বাসা বাঁধতে শুরু করে নানা অসুখ-বিসুখ। অল্প বয়সেই তাই বিভিন্ন ক্রনিক সমস্যায় ভুগতে থাকেন অনেকেই। নিজেকে ফিট রাখতে শত ব্যস্ততার মাঝেও কিছু নিয়ম মেনে চলা জরুরি পুরুষদের। তার জন্য ঘড়ি ধরে খাওয়াদাওয়া কিংবা সময় মতো ঘুমোলেই শুধু হবে না, বরং বেশি করে জোর দিতে হবে শরীরচর্চায়। বেশ কয়েকটি আসন রয়েছে, যেগুলি পুরুষেরা যদি নিয়ম করে করেন, তা হলে আলাদা করে ফিটনেস নিয়ে ভাবতে হবে না।

Advertisement

শলভাসন। ছবি: সংগৃহীত।

নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব এবং কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ এবং পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু এবং পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

Advertisement

শলভাসন

এই আসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দু’দিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন, পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ড মতো বিশ্রাম নিয়ে তিন বার এই আসনটি করুন।

ধনুরাসন

সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উত্থিত করুন, সেই দিকের হাত দিয়ে ধরুন ভাঁজ করা পায়ের পাতা। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন এবং একই সরলরেখায় ভাঁজ করা পা উপরের দিকে তুলুন। ধীরে ধীরে দেহকে ধনুকের আকৃতিতে নিয়ে যান। কয়েক সেকেন্ড এই ভঙ্গিমায় থেকে আবার আগের অবস্থায় ফিরে আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন