Black Pepper

Black Pepper for Weight Loss: ওজন কমাতে চান? রোগা হতে কেন খাবেন গোলমরিচ

গোলমরিচে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। শরীরের বাড়তি ওজন কমাতে ভরসা রাখতে পারেন গোলমরিচে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ১৬:৩২
Share:

শরীরের বাড়তি ওজন কমাতে ভরসা রাখতে পারেন গোলমরিচে। ছবি: সংগৃহীত

রান্নায় স্বাদ আনতে অনেকেই ব্যবহার করেন গোলমরিচ। বাড়িতে তৈরি স্যান্ডউইচ হোক বা স্যুপ—স্বাদ বাড়াতে অনেকেই এক চিমটে গোলমরিচ ছড়িয়ে দেন। বিশেষ করে ঠান্ডা লেগে সর্দি-কাশি হলে গোলমরিচ খেলে বেশ স্বস্তি পাওয়া যায়। গোলমরিচের আছে প্রচুর স্বাস্থ্যগুণ। হাড়ের যত্ন নেয়। হজমশক্তির উন্নতি করে। ডায়াবিটিসের মাত্রা নিয়ন্ত্রণে থাকে। কিন্তু জানেন কি, গোলমরিচ আপনার বাড়তি ওজন ঝরিয়ে দিতে সাহায্য করে। গোলমরিচে ভিটামিন এ, কে এবং সি-র মতো ভরপুর পুষ্টি উপাদানে সমৃদ্ধ। এ ছাড়াও গোলমরিচে রয়েছে ক্যালশিয়াম, পটাশিয়াম ও সোডিয়াম। তবে গোলমরিচে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। শরীরের বাড়তি ওজন কমাতে ভরসা রাখতে পারেন গোলমরিচে।

Advertisement

ওজন কমাতে কী ভাবে সাহায্য করে গোলমরিচ?

শরীরের বাড়তি ওজন কত দ্রুত ঝরবে তা নির্ভর করে শরীরের বিপাকীয় হারের উপর। গোলমরিচে থাকে পিপেরিন নামক এক প্রকার উপাদান। পিপেরিন শরীরে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সক্ষম। গোলমরিচ খেলে হালকা ঝাল লাগে। গোলমরিচ খাওয়ার পরে আর অন্য কোনও কিছু খাওয়ার ইচ্ছে ততটা থাকে না। এতে বেশি খাবার খাওয়ার প্রবণতাও কমে।

Advertisement

স্বাস্থ্য উপকারী হলেও ওজন কমাতে রোজ দু’চামচের বেশি গোলমরিচ খাবেন না। ছবি: সংগৃহীত

ওজন কমাতে কী ভাবে খাবেন গোলমরিচ?

স্বাস্থ্য উপকারী হলেও ওজন কমাতে রোজ দু’চামচের বেশি গোলমরিচ খাবেন না। প্রতি দিন সকালে হালকা গরম জলে গোলমরিচের গুঁড়ো আর এক চা চামচ মধু মিশিয়ে খেতে পারেন। কিংবা লিকার চায়ের সঙ্গে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিয়ে পাঁচ মিনিট মতো ফুটিয়ে নিয়েও খেতে পারেন। ওজন ঝরবে দ্রুত। অনেকেই গ্রিন টি খান। আধ টেবিল চামচ গোলমরিচের গুঁড়ো গ্রিন টিতে মিশিয়ে খেতে পারেন। গোলমরিচ দিয়ে বানাতে পারেন ডিটক্স ওয়াটার। এক কাপ গরমজলে মধুর সঙ্গে লেবু মিশিয়ে তাতে অল্প গোলমরিচের গুঁড়ো মিশিয়ে নিন। গাজর রস করে এক চামচ গোলমরিচের গুঁড়ো মিশিয়েও খেতে পারেন। এতে ওজন কমবে দ্রুত।

তবে, বেশি গোলমরিচ খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তাই যাঁদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাঁদের গোলমরিচ এড়িয়ে চলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন