Diabetes

কেনাকাটা করার ফাঁকে চুমুক দিচ্ছেন আখের রসে? ডায়াবিটিস থাকলে তা বেড়ে যেতে পারে কি?

এই গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর। শরীরের জন্য অত্যন্ত উপকারী এই পানীয়। কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে। ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে কি?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৭:২০
Share:

গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর। ছবি- সংগৃহীত

ডায়াবিটিস মানেই অনেক কিছু খাওয়া বারণ। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চলতেই হয়। মিষ্টি জাতীয় খাবার, ফলমূল, মাটির নীচের সব্জি কোনও কিছুই খাওয়া যায় না ডায়াবিটিসের সমস্যায়। এই গরমে গলা ভেজাতে অনেকেই ভরসা রাখেন আখের রসের উপর।

Advertisement

ডায়াবিটিসে আখের রস খেলে কি শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

Advertisement

গুণ থাকা সত্ত্বেও আখের রস ডায়াবিটিস নিয়ন্ত্রণে ব্যর্থ। ছবি- সংগৃহীত

চিকিৎসকেদের মতে, এক গ্লাস আখের রসে রয়েছে ১৮০ গ্রাম ক্যালোরি, ৭৫ শতাংশ জল, ১৫ শতাংশ সুক্রোজ এবং ১৫ শতাংশ ডায়েটারি ফাইবার। যা ভিতর থেকে সুস্থ রাখে শরীর। এ ছাড়াও আখের রসে রয়েছে ফেনোলিক যৌগ, উদ্ভিদ স্টেরল এবং পলিকোসানোল-সহ বিভিন্ন ফাইটোকেমিক্যাল। এই ফাইটোক্যাকেমিক্যালগুলি কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে। পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন-সমৃদ্ধ আখের রস শরীরের আরও অনেক সমস্যা কমিয়ে দিতে পারে। এত গুণ থাকা সত্ত্বেও আখের রস ডায়াবিটিস নিয়ন্ত্রণে ব্যর্থ।

আখের রসে সুক্রোজের পরিমাণ বেশি। যা ডায়াবিটিসের মাত্রা এক ধাক্কায় বাড়িয়ে দিতে পারে। সুক্রোজ ডায়াবিটিক রোগীদের জন্য ক্ষতিকারক। শরীর ঠান্ডা রাখলেও আখের রস ডায়াবিটিসের মাত্রা কমাতে পারে না। বরং আরও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন