Weight Loss

ডায়েট করেও ওজন কমছে না? পুজোর আগে মেদ ঝরাতে কোন বিষয়গুলি মাথায় রাখবেন

মেদ ঝরিয়ে তন্বী হওয়া সহজ নয়। দীর্ঘ দিন ধরে চেষ্টা করেও ওজন কমছে না, এমন উদাহরণ কম নেই। চেষ্টা করেও ওজন না কমার পিছনে রয়েছে কয়েকটি কারণ। কী সেগুলি?

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ১৬:২৪
Share:

মেদ ঝরাতে সঠিক ভাবে হজম হওয়াটা জরুরি। ছবি- সংগৃহীত

বছর ২৩-এর অভিষিক্তা। বহুজাতিক সংস্থায় কর্মরতা। অভিষিক্তার ওজন খুব বেশি ছিল না। কিন্ত অত্যধিক হারে বাইরের খাবার খাওয়া এবং অফিসে সারা দিন বসে কাজ করা— এই দুই কারণে কয়েক কেজি ওজন বেড়ে গিয়েছে। রোগা হতে পুজোর মাসদুয়েক আগে থেকেই ডায়েট শুরু করেছেন অভিষিক্তা। কিন্তু দু’মাস ডায়েট করেও, নিজের কোনও বাহ্যিক পরিবর্তন দেখতে পাচ্ছেন না। এতে চিন্তিত হয়ে পড়ছেন তিনি।

Advertisement

খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চললেই রোগা হওয়া যায় না। ছবি- সংগৃহীত

অভিষিক্তার মতো সমস্যায় এর আগে অনেকেই পড়েছেন। এ বিষয়ে পুষ্টিবিদরা জানাচ্ছেন, ডায়েট মেনে চলার পরেও রোগা না হওয়ার পিছনে রয়েছে কয়েকটি কারণ। কী সেগুলি?

১) মেদ ঝরাতে সঠিক ভাবে হজম হওয়াটা জরুরি। হজমে গোলমাল দেখা দিলে শত নিয়ম মানলেও ওজন কমবে না। ডায়েটে রাখুন এমন কিছু খাবার, যা সহজে হজম হয়ে যায়। তেমন কয়েকটি খাবার বাছতে পুষ্টিবিদের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

Advertisement

2) খাওয়াদাওয়ায় বিধিনিষেধ মেনে চললেই রোগা হওয়া যায় না। ওজন কমাতে চাই পর্যাপ্ত ঘুমও। ঠিক করে ঘুম না হলে কঠোর ডায়েট করলেও সুফল মিলবে না।

৩) রোগা হতে এত পরিশ্রম করছেন, আদ‍ৌ সুফল পাবেন তো? সারা ক্ষণই এই চিন্তা মাথায় ঘুরছে? বেশি চিন্তা করলে কমার চেয়ে বেড়ে যেতে পারে ওজন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন