Chia-Ginger Water

মেদ ঝরাতে শুধু আদা-জল খেয়েই শরীরচর্চা করবেন, না কি সঙ্গে আরও কিছু মেশাবেন?

আদা শরীরে যে কোনও ধরনের প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। চিয়ার মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। অন্ত্র ভাল রাখতে চিয়ার যথেষ্ট ভূমিকা আছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:২৬
Share:

কী করলে দ্রুত মেদ ঝরবে? ছবি: সংগৃহীত।

সকালে শরীরচর্চা করতে যাওয়ার আগে ঈষদুষ্ণ জলে কয়েক কুচি আদা মিশিয়ে খেয়ে নেন। ইন্টারনেট ঘেঁটে জেনেছেন, বিপাকহার ভাল রাখতে এই পানীয় দারুণ কাজ করে। পাশাপাশি ডায়াবিটিস, ফ্যাটি লিভার, পিসিওএস এবং কার্ডিয়োভাসকুলার রোগের প্রকোপ কিছুটা হলেও নিয়ন্ত্রণে রাখে। কিন্তু পেটের মেদ ঝরাতে এই পানীয় কি আদৌ কাজ করে? পুষ্টিবিদেরা বলছেন, আদা কুচি বা আদার রস মেশানো জলের সঙ্গে সামান্য একটু চিয়া বীজ নিলেই ফল মিলতে পারে দ্রুত।

Advertisement

মেদ ঝরাতে এই পানীয় কী ভাবে কাজ করে?

আদা শরীরে যে কোনও ধরনের প্রদাহ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। চিয়ার মধ্যে ফাইবারের পরিমাণ বেশি। অন্ত্র ভাল রাখতে চিয়ার যথেষ্ট ভূমিকা আছে। পুষ্টিবিদেরা এই কারণেই ঈষদুষ্ণ জলে আদা এবং চিয়া দিয়ে খাওয়ার পরামর্শ দেন। আদা এবং চিয়ার জুটি বিপাকহার ভাল করতে সাহায্য করে।

Advertisement

নিয়মিত আদা এবং চিয়া দেওয়া ডিটক্স পানীয় খেলে কী কী হয়?

১) হজমে সহায়ক:

গ্যাস, অম্বলের সমস্যা হলে ঘরোয়া টোটকা হিসেবে আদা কুচি খাওয়ার নিদান বহু পুরনো। আদা হজমে সহায়ক উৎসেচক ক্ষরণে সহায়তা করে। খাবার ভাল করে হজম হলে বিপাকহার ভাল হয়। যা পরোক্ষ ভাবে মেদ ঝরাতে সাহায্য করে।

২) বিপাকহার ভাল করে:

আদার মধ্যে রয়েছে ‘জিঞ্জেরল’ নামক একটি উপাদান। যা শরীরে তাপমাত্রা বাড়িয়ে তুলতে সাহায্য করে। ক্যালোরি পোড়াতে এই ‘থার্মোজেনিক’ উপাদানটির যথেষ্ট ভূমিকা রয়েছে।

৩) রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখে:

রক্তে শর্করার মাত্রা হঠাৎ ওঠানামা করলে ক্যালোরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বাড়তে থাকে। আদা এবং চিয়া— এই দু’টি উপাদানই এই সমস্যা স্বাভাবিক রাখতে সাহায্য করে। ফলে, পেটে সহজে মেদ জমতে পারে না।

আদা এবং চিয়ার জুটি বিপাকহার ভাল করতে সাহায্য করে। ছবি: সংগৃহীত।

কী ভাবে তৈরি করবেন আদা-চিয়া দেওয়া পানীয়?

উপকরণ:

চিয়া বীজ: ১ টেবিল চামচ

আদা কুচি: ১ চা চামচ

জল: ৩ কাপ

পদ্ধতি:

১) কাচের গ্লাসে ঈষদুষ্ণ জল নিন। তার মধ্যে দিয়ে দিন চিয়া বীজ এবং আদা কুচি।

২) মিনিট দশেক অপেক্ষা করুন। চাইলে এই পানীয়ের মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস এবং মধু মিশিয়ে নিতে পারেন।

৩) অনেকেই এই পানীয়ে এক চিমটে হলুদ এবং দারচিনির গুঁড়ো মিশিয়ে নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন