Diet

Weight Loss Trick: কোন রঙের থালায় খাবার খেলে দ্রুত কমে ওজন? এই পন্থা নিয়ে পুষ্টিবিদদের কী মত

ওজন ঝরানোর মানেই খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ। বিশেষজ্ঞদের একাংশ বলেন, খাওয়াদাওয়াতে লাগাম টানতে চাইলে কাজে আসতে পারে কিছু মনস্তাত্ত্বিক কৌশলও।।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২২ ১৮:৩৫
Share:

শরীরচর্চা ছাড়াই কি ওজন কমানো সম্ভব ছবি: সংগৃহীত

অতিরিক্ত ওজন ডেকে আনতে পারে হরেক রকমের গুরুতর রোগ। তাই সুস্থ থাকতে বহু মানুষই এখন চাইছেন অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলতে। ওজন ঝরানোর কথা বললে প্রথমেই মাথায় আসে খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণ করার কথা। কিন্তু খাবারদাবার নিয়ন্ত্রণ করা মোটেই সহজ নয়। তবে বিশেষজ্ঞদের একাংশ কিন্তু বলছেন, যাঁরা খাওয়াদাওয়াতে লাগাম টানতে চাইছেন তাঁদের ক্ষেত্রে কাজে আসতে পারে কিছু মনস্তাত্ত্বিক কৌশল।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, নীল রঙের থালায় খাবার খেলে কমে যায় খাবার খাওয়ার ইচ্ছা। অবিশ্বাস্য শোনালেও বিষয়টির পিছনে নাকি রয়েছে বৈজ্ঞানিক ব্যাখ্যাও। মানুষ যে ধরনের খাবার খায়, তার মধ্যে নীল রঙের খাবারের সংখ্যা একেবারেই কম। তাই এই রঙের থালায় খেলে নাকি কমে যেতে পারে খাবার খাওয়ার ইচ্ছা। অন্য দিকে হলুদ, সবুজ ও লাল রং নাকি বাড়িয়ে দেয় খাবার খাওয়ার ইচ্ছা।

শুধু পাত্রের রং নয়, আশপাশের গন্ধও নাকি প্রভাব ফেলে খাবার খাওয়ার পরিমাণে। বিশেষজ্ঞদের দাবি, চার পাশে ভ্যানিলার গন্ধ থাকলে কমে যায় খিদে। কেউ কেউ আবার বলছেন আয়নার সামনে বসে খাবার খেলেও নাকি কমে যায় খাওয়ার অভিরুচি। তবে এই বিষয়গুলি নিয়ে মতান্তরের শেষ নেই। তাই কোনও একটি পদ্ধতিকে ধ্রুব সত্য হিসেবে না দেখে মজার বিষয় হিসেবে দেখাই বিচক্ষণতার পরিচয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন