Bizarre

জন্মেছিলেন মেয়ে হয়ে, বিয়ের আগে হঠাৎ বদলে গেল লিঙ্গপরিচয়! কী লুকিয়েছিল তরুণীর পেটে?

চিকিৎসকের কাছে গিয়ে প্রথম জানতে পারেন, তাঁর হরমোনজনিত বেশ কিছু জটিল সমস্যা রয়েছে। তাই বয়ঃসন্ধিতে মেয়েদের শরীরে স্বাভাবিক ভাবে যে পরিবর্তন আসার কথা, সেগুলি আসেনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২৪ ১৬:৩৮
Share:

মেয়ে হয়ে জন্মেও পরিচয় পুরুষের। —প্রতীকী ছবি।

জ্ঞান হওয়া ইস্তক জেনে এসেছেন, তিনি মেয়েই। কিন্তু নির্দিষ্ট বয়স পেরিয়ে গেলেও বয়ঃসন্ধির কোনও লক্ষণই তাঁর শরীরে প্রকাশ পাচ্ছিল না। বিয়ে নিয়েও চিন্তায় পড়েছিলেন তরুণীর বাড়ির লোক। পরে চিকিৎসকেরা আবিষ্কার করেন, ওই তরুণীর ক্রোমোজ়োম ‘XX’ নয়, ‘XY’, অর্থাৎ পুরুষের মতো। ঘটনা চিনের হুবেই প্রদেশের।

Advertisement

বছর ২৭-এর ওই তরুণী চিকিৎসকের কাছে গিয়ে প্রথম জানতে পারেন, তাঁর হরমোনজনিত বেশ কিছু জটিল সমস্যা রয়েছে। তাই বয়ঃসন্ধিতে মেয়েদের শরীরে স্বাভাবিক ভাবে যে সব পরিবর্তন আসার কথা, সেগুলি আসেনি। তাই চিকিৎসকেরা তাঁকে ক্রোমোজ়োম পরীক্ষা করাতে বলেন। সেখানেই তাঁর লিঙ্গ রহস্য ভেদ হয়। চিকিৎসকেরা জানান, তিনি বিরল একটি রোগে আক্রান্ত। চিকিৎসা বিজ্ঞানে যাকে বলা হয় ‘কনজেনিটাল অ্যাড্রিন্যাল হাইপারপ্লাসিয়া’। শুধু তা-ই নয়, দীর্ঘ দিন ধরে ওই তরুণীর পেটের ভিতরেই অণ্ডকোষ লুকোনো ছিল। যেখান থেকে পরবর্তী কালে ক্যানসারে আক্রান্ত হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

চিকিৎসকেরা জানিয়েছেন, এই রোগ অত্যন্ত বিরল। প্রায় ৫০ হাজার সদ্যোজাতের মধ্যে একজন এই রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। যাঁদের বাইরে থেকে দেখতে মেয়েদের মতোই। কিন্তু ক্রোমোজ়োমের দিক থেকে আসলে তাঁরা পুরুষ। এই তরুণী তাঁদের মধ্যে একজন। সদ্যোজাতের মা-বাবার বংশে জিনগত কোনও সমস্যা থাকলে এই ধরনের বিরল রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন