Sleeping

Sleeping Disorder: রাতে ৭-৮ ঘণ্টা ঘুমিয়েও সারা দিন ঘুম পাচ্ছে? কোন রোগের লক্ষণ হতে পারে

একটি দীর্ঘ আরামদায়ক ঘুমের পরেও যদি সারা ক্ষণ ঘুম পায়, ক্লান্ত লাগে সে ক্ষেত্রে চিকিৎসক এটিকে নিদ্রাজনিত অসুখ বলে চিহ্নিত করছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১০:১৬
Share:

পর্যাপ্ত ঘুমানোর পরেও অনেকে সারা ক্ষণ ক্লান্তি অনুভব করেন। ছবি: সংগৃহীত

ঘুম না আসার সমস্যায় ভুগে থাকেন অনেক মানুষ। এর ফলে অনিদ্রাজনিত অন্যান্য শারীরিক সমস্যাও দেখা যায়। এর পাশাপাশি পর্যাপ্ত ঘুমানোর পরেও অনেকে সারা ক্ষণ ক্লান্তি অনুভব করেন। এমন হওয়াটা মোটেও স্বাভাবিক নয়। একটি দীর্ঘ আরামদায়ক ঘুমের পরেও যদি সারা ক্ষণ ঘুম পায়, ক্লান্ত লাগে সে ক্ষেত্রে চিকিৎসক এটিকে নিদ্রাজনিত অসুখ বলে চিহ্নিত করছেন। চিকিৎসা পরিভাষায় যাকে ‘স্লিপিং ডিসঅর্ডার’ বলা হয়।

Advertisement

তবে আপনি ‘স্লিপিং ডিসঅর্ডার’-এ ভুগছেন কি না, কোন লক্ষণগুলি দেখে তা বুঝবেন?

Advertisement

দিনের বেলা অতিরিক্ত ঘুম পাওয়া, ঘুমের সময় নড়াচড়া করা, মাঝরাতে ঘুমের মাঝে জেগে ওঠা, এক বার ঘুম ভেঙে গেলে দীর্ঘ ক্ষণ ঘুম না আসা, দিনের যে কোনও সময় প্রবল ঘুম পাওয়া, জোরে জোরে নাক ডাকা— ঘুম সংক্রান্ত এই সমস্যাগুলি দেখা দিলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সঠিক সময়ে রোগ নির্ণয় করা সম্ভব হলে পরবর্তীতে সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়াও জীবনধারাতেও আনতে হবে বদল। প্রতি রাতে ৭-৮ ঘণ্টা ঘুমানোর পর যদি আবারও ঘুম পায় বা ক্লান্ত লাগে তা হলেও কিন্তু ‘স্লিপিং ডিসঅর্ডার’-এর শিকার হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন