Covid

Cardiac Disease and Covid: কোভিডকালে হৃদ্‌যন্ত্রের সমস্যা কতটা ঝুঁকির? জানালেন চিকিৎসক

ওমিক্রনে হাসপাতলে ভর্তি হওয়ার সংখ্যা তুলনামূলক ভাবে কম হলেও যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁদের জন্য মোটেও কম ঝুঁকিপূর্ণ নয় কোভিডের এই রূপ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১২:৫২
Share:

কোভিড পরিস্থিতিতে কতটা সঙ্কটে হার্টের রোগীরা। ছবি: সংগৃহীত

গোটা রাজ্য জুড়ে ক্রমেই লাফিয়ে বাড়ছে কোভিড আক্রান্তের সংখ্যা। ওমিক্রনে হাসপাতলে ভর্তি হওয়ার সংখ্যা তুলনামূলক ভাবে কম হলেও বিশেষজ্ঞরা বারবার সতর্ক করছেন, যাঁদের আনুষাঙ্গিক বিভিন্ন রোগ বা কো-মর্বিডিটি রয়েছে তাঁদের জন্য মোটেও কম ঝুঁকিপূর্ণ নয় কোভিডের এই রূপটি। কোভিডকালে যাঁরা আগে থেকেই হার্টের সমস্যায় ভুগছেন তাঁদের বাড়তি সর্তকতা অবলম্বন করতে হবে বলেই মত বিশেষজ্ঞদের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

কোভিড মূলত শ্বাস যন্ত্রের রোগ হলেও বিশেষজ্ঞরা কিন্তু বলছেন, অনেক ক্ষেত্রেই কোভিড রোগীদের মৃত্যুর কারণ হিসেবে হৃদ্‌যন্ত্রের সমস্যাও সমান ভাবে দেখা যায়। বিশেষত শ্বাসকষ্ট শুধু ফুসফুসের সমস্যার জন্যই হয় এমনটা নয়, হৃদ্‌যন্ত্রের সমস্যা থাকলেও শ্বাসকষ্ট দেখা দিতে পারে। আনন্দবাজার অনলাইনের ইউটিউব ও ফেসবুক লাইভের ‘ভরসা থাকুক’ অনুষ্ঠানে এসে হৃদ্‌রোগ বিশেষজ্ঞ কার্তিক বিশ্বাস জানালেন, ‘‘যে রোগীদের আগে থেকেই হার্টের রোগ রয়েছে, ওষুধ খাচ্ছেন, যাঁদের এক বার হার্ট অ্যাটাক হয়ে গিয়েছে কিংবা যাঁদের হৃদপেশি ও কপাটিকার সমস্যা রয়েছে তাঁদের অতিরিক্ত সাবধানতা অবলম্বন করতে হবে।’’

কার্তিক জানালেন, কোভিড স্ফীতির অভিজ্ঞতা বলছে কোভিডে মৃত্যুর জন্য সমান ভাবেই দায়ী কো-মর্বিডিটি বা আনুষাঙ্গিক অসুস্থতা। হৃদ্‌যন্ত্রের সমস্যায় ভুগছেন এমন রোগী, সদ্য হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার হয়েছে এমন রোগী কিংবা অস্ত্রোপচারের অপেক্ষায় রয়েছেন এমন রোগীদের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন বলেই মত তাঁর। তাঁর পরামর্শ, ‘‘যাঁরা হৃদ্‌যন্ত্রের সমস্যার জন্য নিয়মিত ওষুধ খান, তাঁরা সেই ওষুধগুলি যেন আচমকা বন্ধ না করেন।’’ পাশাপাশি এই সময়ে কোনও উপসর্গ দেখা দিলে, গড়িমসি না করে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নেওয়াও অত্যন্ত জরুরি বলেই মত তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন