Eye

Eye Health: চোখ চুলকানি দূর হবে দৈনন্দিনের এই কাজে, জানতেন কি

স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার কোন বিকল্প নেই। কিন্তু নিয়মিত শরীরচর্চার যে এমন গুণও রয়েছে, তা হয়তো অজানাই ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫৫
Share:

চোখের সমস্যাকে বিদায় জানাতে চান? ছবি: সংগৃহীত

শরীরচর্চার হাজারো গুণ সম্পর্কে অবগত অনেকেই। কিন্তু জানেন কি, নিয়মিত শরীরচর্চা করলে মুক্তি মিলতে পারে শুষ্ক চোখ ও চোখ চুলকানোর মতো সমস্যা থেকেও! অন্তত এমনটাই দাবি ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

রক্তচাপ, ডায়াবিটিসের মতো রোগের নিয়ন্ত্রণ থেকে অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করা, স্বাস্থ্য ভাল রাখতে নিয়মিত শরীরচর্চার কোনও বিকল্প নেই। কিন্তু নিয়মিত শরীরচর্চার যে এমন গুণও রয়েছে তা হয়তো অজানাই ছিল। চক্ষু বিষয়ক একটি গবেষণাপত্রে প্রকাশিত একটি নিবন্ধে সম্প্রতি জানা গিয়েছে, নিয়মিত শরীরচর্চার ফলে অশ্রুগ্রন্থির ক্ষরণ এবং অক্ষিপল্লবের স্থিতিস্থাপকতায় ইতিবাচক প্রভাব পড়ে। প্রসঙ্গত অক্ষিগোলককে সিক্ত রাখতে এই দুই প্রত্যঙ্গ খুবই গুরুত্বপূর্ণ। অশ্রু গ্রন্থি থেকে নির্গত জল, স্নেহ পদার্থ ও মিউসিনের এই মিশ্রণ চোখকে জীবাণুর সংক্রমণ থেকেও রক্ষা করে, আবার ধুলো ময়লাও দূর করে।

৫২ জন মানুষের উপর প্রায় এক সপ্তাহ ধরে করা এই সমীক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত শরীরচর্চায় অংশগ্রহণ করেছেন তাঁদের অশ্রুগ্রন্থি থেকে ক্ষরিত হওয়া তরলের মান ভাল হয়েছে। পাশাপাশি অক্ষিপল্লবের ওঠা-পড়া হয়েছে অনেক বেশি নিয়মিত। এর ফলে কমেছে অক্ষিগোলকের শুষ্কতা। পাশাপাশি কমেছে চোখ চুলকানিও। বর্তমান প্রজন্মের ক্ষেত্রে ক্রমশই বাড়ছে বৈদ্যুতিন পর্দায় চোখ রাখার গড় সময়। ফলে লাফিয়ে বাড়ছে চোখ শুষ্ক হওয়ার উপসর্গও। গবেষকদের আশা, নিয়মিত শরীর চর্চা মুক্তি দিতে পারে এই সমস্যা থেকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন