diabetes

Diabetes: অবসাদের ওষুধে কমছে ডায়াবিটিস এবং হৃদ্‌রোগের আশঙ্কা, বলছে সমীক্ষা

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৫:৫৭
Share:

অবসাদের ওষুধ রক্তে শর্করার মাত্রা কমিয়ে দিতে পারে? ছবি: সংগৃহীত

অবসাদ কমানোর ওষুধ খেলে কমছে ডায়াবিটিসের সমস্যা। তেমনই বলছে হালের সমীক্ষা।

Advertisement

অনেকেই একই সঙ্গে ডায়াবিটিস এবং অবসাদে ভোগেন। ডায়াবিটিস ধীরে ধীরে স্বাস্থ্যের হাল খারাপ করে দেয়। বাড়াবাড়ি হলে এর কারণে এক সময় হৃদ‌্‌যন্ত্র, কিডনি, এবং অন্যান্য অঙ্গ বিকল হয়ে যেতে পারে। কিন্তু এই ডায়াবিটিসই আরও বিপজ্জনক হয়ে ওঠে অবসাদের কারণে। ডায়াবিটিস আক্রান্ত কোনও ব্যক্তি যদি অবসাদেও ভোগেন, তা হলে রক্তে শর্করার মাত্রা প্রচণ্ড দ্রুত বাড়তে থাকে।

কিন্তু যাঁরা অবসাদ কমাতে ওষুধ খান, তাঁদের ক্ষেত্রে বিষয়টি উল্টো। তাঁদের ডায়াবিটিসের ভয়াবহতাও একই সঙ্গে কমে যায়। এমনই বলছে হালের গবেষণা। সম্প্রতি তাইওয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা এমনই প্রমাণ পেয়েছেন।

Advertisement

অবসাদের ওষুধের কারণে কমতে পারে ডায়াবিটিস সংক্রান্ত অন্য সমস্যাও।

বিশ্ববিদ্যালয়ের গবেষণায় দেখা গিয়েছে, অবসাদ কাটাতে যাঁরা ওষুধ খাচ্ছেন, তাঁদের ডায়াবিটিসের সমস্যার পরিমাণও কমছে। অর্থাৎ কমে যাচ্ছে রক্তে শর্করার মাত্রা। ৩৬, ২৭৬ জনের উপর সমীক্ষা চালিয়ে দেখা গিয়েছে, অবসাদ কমানোর ওষুধ নিয়মিত খেলে ডায়াবিটিসের কারণে তৈরি হওয়া হৃদ‌্‌রোগের আশঙ্কা অনেকটাই কমে যায়। এমনকি আয়ুও বাড়তে পারে।

ভবিষ্যেতে ডায়াবিটিসের চিকিৎসায় অবসাদের ওষুধকে কাজে লাগানো হতে পারে বলে আশা গবেষকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন