Constipation

Laxatives: পেট পরিষ্কার করতে রোজ ওষুধ খেতে হচ্ছে? অজান্তেই বিপদ বাড়াচ্ছেন না তো

এই ধরনের ওষুধ মূলত দু’ভাবে কাজ করে। এক, বৃহদান্ত্রে জলের পরিমাণ বাড়িয়ে দিয়ে। দুই, স্নায়ুর উপর প্রভাব ফেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২১ ১৭:৩৭
Share:

পেট পরিষ্কারের ওষুধ বিপদ ডেকে আনছে না তো? ছবি: সংগৃহীত

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় অ়নেকেই ভোগেন? খাদ্যাভ্যাসে গণ্ডগোল, পর্যাপ্ত জল না খাওয়া এবং তার সঙ্গে জীবনযাপনের সমস্যা— কোষ্ঠকাঠিন্যের সমস্যাকে বাড়িয়ে দেয়। এই সমস্যার হাত থেকে বাঁচতে অনেকেই পেট পরিষ্কার করার সিরাপ বা ট্যাবলেট খান। কিন্তু এই ধরনের ওষুধ সমস্যা আরও বাড়িয়ে দেয় না তো?

হালে জনস হপকিন্স মেডিসিনের তরফে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। প্রতিদিন পেট পরিষ্কারের ওষুধ বা ল্যাক্সেটিভ খেলে কী হতে পারে, তা পরীক্ষা করে দেখে, সেই ফলাফলই জানানো হয়েছে গবেষণাপত্রটিতে।

Advertisement

এই ধরনের ওষুধ মূলত দু’ভাবে কাজ করে। এক, বৃহদান্ত্রে জলের পরিমাণ বাড়িয়ে দিয়ে। দুই, স্নায়ুর উপর প্রভাব ফেলে।

গবেষণা বলছে, এই দু’ধরনের ওষুধেরই খারাপ প্রভাব রয়েছে। প্রথম ধরনের ওষুধ রোজ খেলে শরীরে ইলেকট্রোলাইটের পরিমাণ কমতে থাকে। ডিহাইড্রেশনের আশঙ্কা বাড়ে। তাতে প্রাথমিক ভাবে পেট পরিষ্কার হলেও আসলে বাড়তে থাকে কোষ্ঠকাঠিন্যের পরিমাণই।

Advertisement

কোষ্ঠকাঠিন্যের সমস্যা এড়াতে চিকিৎসকের পরামর্শ নিন।

দ্বিতীয় ধরনের ওষুধে ক্ষতি আরও বেশি। তাতে পেটের সামগ্রিক স্বাস্থ্যের হাল খারাপ হতে থাকে। খাদ্যনালী পথে খাবারের স্বাভাবিক হজম প্রক্রিয়ায় বাধা পড়ে। এমনকি খাদ্যনালীতে নানা ধরনের সংক্রমণের আশঙ্কাও বাড়ে।

তাই দিনের পর দিন ল্যাক্সেটিভ জাতীয় ওষুধ খেতে বারণ করছেন চিকিৎসকরা। এতে সমস্যা বাড়ে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে তাই চিকিৎসকের পরামর্শ নিন। নিজে নিজে ওষুধ খাবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন