Weight Loss Tips

কফিতে চুমুক দিয়েই ওজন ঝরাচ্ছেন অভিনেত্রী দেবিনা! কোন কায়দায় কফি বানালে মেদ ঝরবে দ্রুত?

ইনস্টাগ্রামের স্টোরিতে দেবিনা জানিয়েছেন, রোগা হওয়ার জন্য তিনি ২৫ দিনের কড়া রুটিনের মধ্যে আছেন। আর এই রুটিন অনুযায়ী দেবিনা দিনের শুরুটাই করেন বাটার কফি দিয়ে। কী ভাবে বানানো হয় এই কফি?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৩ ১৫:৫৬
Share:

(বাঁ দিকে) অভিনেত্রী দেবিনা বন্দ্যোপাধ্যায়। (ডান দিকে) বুলেট কফি। ছবি: সংগৃহীত

সমাজমাধ্যমে বেশ সক্রিয় অভিনেত্রী দেবিনা বন্দ্যোপাধ্যায়। রোজের জীবনের টুকিটাকি অনুরাগীদের সঙ্গে ভাগ করে নেন তিনি। অনুরাগীদের ফিট থাকার জন্য নানা টোটকাও ভাগ করে নেন অভিনেত্রী। সম্প্রতি ইনস্টাগ্রামের স্টোরিতে দেবিনা জানিয়েছেন, রোগা হওয়ার জন্য তিনি ২৫ দিনের কড়া রুটিন শুরু করেছেন। আর এই রুটিন অনুযায়ী দেবিনা দিনের শুরুটাই করেন বাটার কফি দিয়ে।

Advertisement

ওজন ঝরানোর জন্য ভোর ৬টায় উঠে দেবিনা বাটার কফিতে চুমুক দিচ্ছেন। তবে কফি খেলে কি আদৌ ওজন কমে? বাটার কফির আর এক নাম বুলেট কফি। নামটা শুনতে অবাক লাগলেও অনেকেই এখন ওজন ঝরানোর জন্য এই পানীয়ের উপর ভরসা রাখছেন।

Advertisement

কী ভাবে বানাবেন বাটার কফি?

এক কাপ গরম জলে মিশিয়ে নিন এক টেবিল চামচ কফি। তবে কড়া কফি খেতে পছন্দ করলে পরিমাণ নিজের স্বাদ মতো বাড়িয়ে নিতে পারেন। তার পর সেই কফিতে মিশিয়ে দিন এক চা চামচ ঘি, সাদা মাখন ও নারকেল তেল। ভাল করে মিক্সিতে ফেটিয়ে নিন কফি। অল্প করে কফির মধ্যে মিশিয়ে নিতে পারেন দারচিনি বা এলাচ গুঁড়ো।

বুলেট কফি। ছবি: শাটারস্টক

কী ভাবে ওজন কমাতে সাহায্য করে বুলেট কফি?

অনেক পুষ্টিবিদই প্রাতরাশের মূল খাবার হিসেবে বুলেট কফির কথা বলে থাকেন। কারণ এই কফি পেট অনেক ক্ষণ ভরা রাখতে সাহায্য করে ও খিদে কমায়। মাখন স্যাচুরেটেড ফ্যাট হওয়ার কারণে তা হজম হতে সময় নেয়। তেলের মধ্যে থাকা মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইডের (এমসিটি) মতো উপাদান ‘হাঙ্গার হরমোনের’ সমতা বজায় রাখতে সাহায্য করে। এমসিটি খুব সহজেই কিটোনে পরিণত হয় যা বিপাক হার বাড়িয়ে দেয়।

বুলেট কফি খেলেই কি ওজন কমে?

পুষ্টিবিদেরা কিন্তু শরীরের অবস্থা দেখে আপনার জন্য ডায়েট প্ল্যান প্রস্তুত করেন। কখনও কখনও নির্দিষ্ট ডায়েটের ক্ষেত্রেই এই কফি খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই কফিতে ক্যালোরির মাত্রা অনেক বেশি। তাই যাঁরা ওজন ঝরানোর জন্য লো-ক্যালোরি ডায়েট করছেন, তাঁরা এই কফি খেলে হিতে বিপরীত হতে পারে। সাধারণ কিটো ডায়েট কিংবা নো-কার্ব ডায়েটের ক্ষেত্রে পুষ্টিবিদরা এই কফি রাখার পরামর্শ দেন। তাই নেটমাধ্যমে কফিটি দেখে খেয়ে নিলেই হল না। আপনার শরীরের পক্ষে আদৌ সেটা লাভজনক হবে কি না, তা পুষ্টিবিদের থেকে যাচাই করে নিয়ে তবেই এই কফিতে চুমুক দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন